করোনাভাইরাস বৈশ্বিক মহামারি রূপ ধারণ

লন্ডন স্টক এক্সচেঞ্জ’র চার বছরে সর্বোচ্চ দরপতন

বিশ্ববাজারে স্বর্ণের দাম ৭ বছরে সর্বোচ্চ

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বৈশ্বিক মহামারি রূপ ধারণ করায় বিশ্বজুড়ে শেয়ারবাজারে দরপতন চলছে। গতকাল সোমবার বড় ধস দেখা গেছে বিশ্বের বড় শেয়ারবাজারগুলোতে। যুক্তরাজ্যের প্রধান শেয়ারবাজার লন্ডন স্টক এক্সচেঞ্জভিত্তিক এফটিএসই ১০০ সূচকটি লেনদেন শেষে কমেছে ৩ দশমিক ৩ শতাংশ— চার বছরে যা সর্বোচ্চ দরপতনের ঘটনা। এদিকে বিশ্ববাজারে দ্রুত বাড়ছে স্বর্ণের দাম। লন্ডনের বুলিয়ান মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৬৮৯ দশমিক ৩১ মার্কিন ডলার— যা বিশ্ববাজারে স্বর্ণের দাম ৭ বছরে সর্বোচ্চ, ২০১৩ সালের পর এতটা দাম বাড়েনি মূল্যবান এ ধাতুটির। সব মিলিয়ে আশঙ্কা করা হচ্ছে, নতুন এই করোনাভাইরাস বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে লাইনচ্যুত করবে।

এদিকে ইউরোপের দুই শেয়ারবাজার— জার্মানির ফ্রাঙ্কফুট এবং স্পেনের মাদ্রিদে দরপতন হয়েছে ৪ শতাংশ। ফ্রান্সের প্যারিসে এ দরপতনের হার ৩ দশমিক ৯ শতাংশ। ইতালির মিলান ও দক্ষিণ কোরিয়ার সিউলসহ বিশ্বের নামকরা সব শেয়ারবাজারে দরপতন দেখা গেছে। চীনের বাইরে সম্প্রতি এই দেশ দুটি করোনাভাইরাস বিস্তারের শিকার হয়েছে মারাত্মকভাবে। এদিকে গতকাল যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ডাও জোন্স সূচকে দুই বছরের মধ্যে সর্বোচ্চ ১ হাজার পয়েন্ট (৩ দশমিক ৫ শতাংশ) দরপতন হয়েছে।

উল্লেখ্য, কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা এখন ২ হাজার ৭০৫ জন। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসটিতে ৮০ হাজার ২৭৭ জন আক্রান্ত হয়েছেন। চীনের পর ৯৭৭ নিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে মৃতের সংখ্যা ১০। তবে চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু ইরানে— ১৫ জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button