আপনি কি ‘অসম্ভব’ প্রশ্নাবলীর মাধ্যমে ব্রিটিশ সিটিজেনশীপ পরীক্ষা পাশ করতে পারেন?

যে সব লোক অভিবাসীদের জন্য ব্রিটিশ নাগরিকত্ব পরীক্ষার আগে অনলাইন টেস্টের একটি অনুশীলনে অংশ গ্রহনের চেষ্টা করেন তাদের মতে, এর বিমূর্ত বা অস্পষ্ট প্রশ্নাবলীর কারণে এটা পাশ করা ‘অসম্ভব’। এক্ষেত্রে জনৈক মহিলা টুইটারে মন্তব্য করেন: ‘এটাকে পাগলামী বলাই নিরাপদ।’ তিনি লিখেন, আমি ব্রিটিশ নাগরিকত্ব পরীক্ষা দেয়ার চেষ্টা করি এবং এটাকে পাগলামী বলাই নিরাপদ। অপর একজন বলেন, প্রিয়জন, আমি ব্রিটিশ সিটিজেনশীপ টেস্টে ফেল করেছি।

তৃতীয় জন বলেন, আমার এক বন্ধু এই মাত্র ব্রিটিশ সিটিজেনশীপ পেয়েছে এবং তাকে জীবনে ইউকে টেস্ট দিয়ে আসতে হয়েছে, এছাড়া দিতে হয়েছে ইংলিশ টেস্ট বি-ওয়ান, যা জিসিএসই গ্রেড-ফাইভ এর সমতূল্য। অনলাইন টেস্টসমূহ, যা ব্রিটিশ সরকারের সাথে যুক্ত নয় এমন তৃতীয় পক্ষ কর্তৃক আয়োজিত হয় এবং লোকজনকে ব্রিটিশ সিটিজেনশীপ টেস্ট অর্থাৎ ব্রিটিশ নাগরিকত্ব পরীক্ষার অংশ গ্রহনে প্রস্তুতির ক্ষেত্রে সহায়তা করে।

অপর একজন টুইটারে লিখেন; আমি ইতোমধ্যে ব্রিটিশ সিটিজেনশীপ টেস্টে ফেল করেছি। আমি কখনো বিদেশে ছিলাম না। যদি আবেদনকারীরা অকৃতকার্য হন, তবে তাদেরকে পুনরায় টেস্টে অংশ গ্রহনের জন্য ৭দিন অপেক্ষা করতে হয়। তারা যতো বার প্রয়োজন ততো বার এই টেস্টে অংশগ্রহন করতে পারেন।

টেস্টের জন্য বুক করতে সরকারী ওয়েব সাইট গভ ডট ইউকে অনুযায়ী আবেদনকারী একটি ই-মেইল ঠিকানা, ডেভিট কিংবা ক্রেডিট কার্ড এবং আইডি’র একটি গৃহীত ফরম প্রয়োজন হয়। নতুন পদ্ধতি অনুসারে, যে কোন ইইউ অভিবাসী, যার বার্ষিক আয় ২৩ হাজার পাউন্ডের কম, তিনি যুক্তরাজ্যে প্রবেশাধিকার পাবেন না, যুক্তরাজ্যে অদক্ষ শ্রমিকের উপর নির্ভরতার অবসান ঘটাতে এ উদ্যোগ নেয়া হয়ছে।

হোম অফিসের বিশ্লেষণ অনুসারে, এই পদ্ধতি ইইউ থেকে যুক্তরাজ্যে আগত বার্ষিক ৯০ হাজার স্বল্পদক্ষ শ্রমিকের প্রবেশ বন্ধ করবে। এছাড়া অভিবাসীরা ভালোভাবে ইংরেজী বলার জন্যেও পয়েন্ট লাভ করবেন।

ডাউনিং স্ট্রিটের জনৈক মুখপাত্র বলেন, পদ্ধতিটি ‘সহজতর ও সুষ্ঠুতম’ এবং এটা দেশসমূহের মধ্যে বৈষম্য করবেনা। নতুন পয়েন্ট-ভিত্তিক পদ্ধতি ২০২১ সালের জানুয়ারী মাসে চালু হবে। এছাড়া সরকার নির্মাণ ও সেবা-কর্ম খাতে পেশাজীবীদের জন্য সম্ভাবনাময় স্বল্প-মেয়াদী ভিসা স্কীম চালুর বিষয়টি বিবেচনা করবেন, কারণ এসব খাতে শ্রমিক ও কর্মী ঘাটতি বিদ্যমান। উল্লেখ্য, ৫০ পাউন্ড ব্যয় সাপেক্ষ সরকার আয়োজিত টেস্টের জন্য ৩দিন আগে বুকিং করতে হয় এবং যুক্তরাজ্যে ৩০টি টেস্ট সেন্টারের মধ্যে একটিতে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close