ব্রিটেনের হাউস অব কমন্সে তারেক রহমানের কর্মময় জীবন

Houseবিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫০তম জন্মদিন উপলক্ষে তার কর্মময় জীবন নিয়ে ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব কমন্সে এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ইউকে-বাংলাদেশ রিলেশন ডেভেলপমেন্ট ইউনিটের (ইউকেবিআরডিইউ) উদ্যোগে ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সভাপতি পারভেজ মল্লিকের সার্বিক তত্ত্বাবধানে গত বৃহস্পতিবার বিকেল ৪টায় কমন্সসভার টিডিআরবি হলে এই প্রদর্শনীর উদ্বোধন করেন ব্রিটিশ এমপি মার্ক ফিল্ড। উদ্বোধন অনুষ্ঠানে ইউকে-বাংলাদেশ রিলেশন ডেভেলপমেন্ট ইউনিটের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন কামাল উদ্দিন।
প্রদর্শনীর বিভিন্ন চিত্রকর্ম ঘুরে ঘুরে দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন মার্ক ফিল্ড এমপি। তিনি তারেক রহমানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, উন্নয়নসহযোগী দেশ হিসেবে ব্রিটেন বাংলাদেশে শান্তি ও সমৃদ্ধি কামনা করে। আর এ জন্য বাংলাদেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা জরুরি।
সিটি অব ওয়েস্ট মিনিস্টারের এমপি মার্ক ফিল্ড বলেন, গণতন্ত্রের প্রতিষ্ঠায় প্রতিবেশী দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা অর্জন করার ল্েয বাংলাদেশে জনপ্রতিনিধি নির্বাচনের েেত্র অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে উৎসাহিত করেন তারেক রহমান। আন্তর্জাতিক কূটনীতিতে তার নিজস্ব অভিজ্ঞতা ও ব্রিটেন-আমেরিকা থেকে অর্জিত জ্ঞানের আলোকে এ ধরনের নির্বাচনের গুরুত্ব তারেক রহমান ভালোভাবে উপলব্ধি করেন। মার্ক ফিল্ড তারেক রহমানের নেতৃত্বে বাংলাদেশে সুশাসন ও গণতন্ত্রের ভীত শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন। তারেক রহমান সুস্থ হয়ে দেশে ফিরে বাংলাদেশের রাজনীতিতে সক্রিয় হবেন বলে আশা প্রকাশ করেন মার্ক ফিল্ড।
গ্রেট ব্রিটেন ট্রান্সপোর্ট অথরিটির সাবেক সেক্রেটারি আইলিন তারেক রহমানের কর্মময় জীবনের বিভিন্ন চিত্রকর্ম দেখে অভিভূত হন। তিনি তারেক রহমানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, মাটি ও মানুষের সাথে মিশে থাকা এই নেতা নিশ্চয়ই অনেক বিশেষ গুণাবলির অধিকারী। আমি তার উত্তরোত্তর মঙ্গল কামনা করি।
স্বাগত বক্তব্যে কামাল উদ্দিন তারেক রহমানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, আমাদের নেতা সুস্থ দেশে ফিরে যাবেন।
২ ঘণ্টাব্যাপী এই প্রদর্শনীতে উপস্থিত ছিলেন বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, সিটিজেন মুভমেন্টের আহ্বায়ক এম এ মালেক, তারেক রহমানের মানবাধিকারবিষয়ক উপদেষ্টা ব্যারিস্টার এম এ সালাম, তথ্য ও গবেষণা উপদেষ্টা মাহদী আমিন, বিশেষ রাজনৈতিক উপদেষ্টা হুমায়ুন কবির, সাবেক ট্রান্সপোর্ট সচিব জেফ, গ্রেট ব্রিটেন ট্রান্সপোর্ট অথরিটির সাবেক সেক্রেটারি আইলিন, টম, আলজাজিরার সাংবাদিক গেরি, ডেইলি মেট্রোর পলিটিক্যাল করেসপনডেন্ট উইলিয়াম প্রমুখ। বিজ্ঞপ্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button