শপথ নিল ফিলিস্তিন ঐক্য সরকার

Palastineফিলিস্তিনে নতুন ঐক্য সরকার শপথ নিয়েছে। পশ্চিম তীর এবং গাজায় দুই প্রতিদ্বন্দ্বী দলের মধ্যে বড় ধরনের বিরোধ অবসানের পথে এ এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। টেকনোক্র্যাটদের নিয়ে গঠিত এ সরকার গঠনে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ এবং প্রতিদ্বন্দ্বী হামাস দুই দলই রাজি হয়েছে।
২০০৬ সালে নির্বাচনে জয়লাভ করার পর থেকে দল দুটি আলাদা আলাদাভাবে শাসন পরিচালনা করে আসছে। গাজার শাসন পরিচালনায় আছে হামাস এবং পশ্চিম তীরের শাসন ক্ষমতায় আছে আব্বাসের ফাতাহ দল।
হামাস ইসরায়েলকে ধ্বংস করতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ায় এই দলটির নেতৃত্বাধীন ফিলিস্তিন সরকারের সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েল।
ফিলিস্তিন সম্প্রীতি চুক্তি ঘোষণার পর গত এপ্রিলে তাদের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত করে ইসরায়েল। হামাসকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে আসছে ইসরায়েল ও অন্যান্য দেশ। দলটি শান্তি আলোচনার বিরোধিতা করে আসছে। যদিও প্রেসিডেন্ট আব্বাস বলেছেন, নতুন ফিলিস্তিন সরকার আগের চুক্তিগুলো মেনে চলবে।
ফিলিস্তিনের নতুন ঐক্য সরকার রাজনৈতিকভাবে স্বতন্ত্র মন্ত্রীদের নিয়ে গঠিত হয়েছে। আগামী ছয়মাসের মধ্যে এ সরকারকে নির্বাচন অনুষ্ঠান করতে হবে। বর্তমানে এ সরকারের নেতৃত্বে রয়েছেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রমি হামদাল্লাহ।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার নতুন এ ফিলিস্তিন সরকারকে তড়িঘড়ি স্বীকৃতি না দেয়ার জন্য বিশ্ব নেতাদেরকে আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button