ব্রিটিশ প্রধানমন্ত্রীর অবকাশ যাপনের বিল পরিশোধ নিয়ে প্রশ্ন তুলেছে লেবার পার্টি

নববর্ষে বরিস জনসনের ক্যারিবীয় অবকাশ যাপনের ব্যয় কে বহন করেছিলো, সে বিষয় স্পষ্ট করার আহ্বান জানিয়েছে লেবার পার্টি। এমপি’দের রেজিষ্টার অব ইন্টারেস্ট অনুসারে, থাকার ব্যয় ১৫ হাজার পাউন্ড, যা কারফোন ওয়্যার-হাউস-এর সহ-প্রতিষ্ঠাতা ডেভিড রস বহন করেন। কিন্তু মি: রসের জনৈক মুখপাত্র বলেন যে, তিনি থাকার বিল পরিশোধ করেননি এবং শুধুমাত্র বরিস জনসনের থাকার ব্যবস্থা করতে সাহায্য করেছিলেন।

ডাউনিং স্ট্রিট জানিয়েছে, ভ্রমণটি যথাযথভাবেই নিবন্ধিত হয়। প্রধানমন্ত্রী বক্সিং ডে ২০১৯ এবং জানুয়ারী ৫, ২০২০-এর মধ্যে তার গার্লফ্রেন্ড ক্যারি সিমন্ডসকে নিয়ে সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনসে ছুটি কাটান। মি: ট্রিকেট আরো বলেন, জনগন জানতে চায় প্রধানমন্ত্রীর প্রমোদ ভ্রমণের ব্যয় কে বহন করছে। মি: জনসনের রেজিস্টার অব ইন্টারেস্টের এন্ট্রি সূত্রে প্রকাশ, মি: রস ‘বিনা খরচে আমার ও আমার সঙ্গিনীর একটি প্রাইভেট হলিডে’র থাকার ব্যবস্থা করে দেন, যার মূল্য ১৫০০০ পাউন্ড’। কিন্তু মি: রসের একজন মুখপাত্র জানান, বরিস মুসটিক-এর কোথাও থাকার জায়গা পেতে তিনি কিছু সহায়তা চান, ডেভিড ভিলা সমূহ পরিচালকার দায়িত্বশীল কোম্পানীকে ফোন করেন এবং কেউ একজন সেটা করে দেয়।

এভাবে বরিস একটি ভিলা ব্যবহারের সুযোগ পান, যার বিল ১৫০০ পাউন্ড। কিন্তু ডেভিড রস এজন্য কোন অর্থ পরিশোধ করেননি। মি: রস সিটি হলে মি: জনসনের সহকারীদের একজন ছিলেন এবং অলিম্পিক আয়োজক কমিটিতে তাকে নিয়োগ দেয়া হয়। কিন্তু ২০০৮ সালে একটি শেয়ার কেলেংকারীকে কেন্দ্র করে তিনি এবং তার কোম্পানী এটা থেকে পদত্যাগ করে।

অভিযোগ ওঠে, মি: রস অন্যান্য পরিচালকদের না জানিয়ে কারফোন ওয়্যার হাউস শেয়ারের লক্ষ লক্ষ পাউন্ড ব্যবহার করেন ব্যক্তিগত ঋনের বিপরীতে সহায়ক হিসেবে, যা ঐসময় সিটি নীতিমালার একটি গুরুতর লংঘন ছিলো। ডাউনিং স্ট্রিটের জনৈক মুখপাত্র বলেন, স্বচ্ছতার সকল আবশ্যকীয়তা পালন করা হয়েছে, যা মেম্বার্সেজ ফাইন্যান্সিয়াল ইন্টারেস্টস এর রেজিস্টারে লিপিবদ্ধ হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানী জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা দেখা দিলে অবকাশ যাপন থেকে শীঘ্রই ফিরে না আসার জন্য মি: জনসন সমালোচনার সম্মুখীন হন। ২০১৮ সালের সেপ্টেম্বরে সৌদী আরব যাওয়ার পর থেকে এটা হচ্ছে মি: জনসনের প্রথম বিদেশ সফর। গত বছর মাত্র অপর একজন এমপি’র ফ্রি অবকাশ যাপনের কথা ঘোষনা করা হয়। মি: রস রক্ষণশীল দলের একজন দীর্ঘদিনের দাতা, যিনি গত নির্বাচনী প্রচারণাকালে আড়াই লক্ষ পাউন্ড চাঁদা প্রদানের প্রতিশ্রুতি দেন। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close