ইংল্যান্ডের শহর ও নগ‌রগুলিতে হাজার হাজার গাছ লাগানো হবে

সরকার ১০ মিলিয়ন পাউন্ড আরবান ট্রি চ্যালেঞ্জ ফান্ডের মাধ্যমে বৃক্ষরোপণ প্রকল্পগুলিকে সহায়তা করবে

ব্রিটেনজুড়ে থানেট থেকে মিডলসব্রো এবং মেরসাইসাইড থেকে ব্রিস্টল পর্যন্ত শহরজুড়ে ২২,০০০ টিরও বেশি বড় গাছ এবং ২৮,০০০ ছোট গাছ লাগানো হবে। এগুলি স্বাস্থ্য ও সুস্বাস্থ্যের উন্নয়নের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কর‌বে। এবং ২০৫০ সালের মধ্যে নেট-জিরো গ্রিনহাউস গ্যাস নির্গমন পৌঁছানোর জন্য যুক্তরাজ্যের ভ্রমণকে সহায়তা করবে। সরকার ২০২৫ সালের মধ্যে যুক্তরাজ্যে বছরে ৩০,০০০ হেক্টর জুড়ে গাছ লাগানোর প্রতিশ্রুতিবদ্ধ এবং এই তহবিল শহর ও নগরগুলিতে যেখানে তারা বিস্তৃত সুবিধাগুলি নিয়ে আসে সেখানে এবং আশেপাশে ক্যানোপি আচ্ছাদন বাড়িয়ে তুলতে সহায়তা করে। ২০১২ সালের মে মাসে চালু করা, ১০ মিলিয়ন স্কিমটি ২০২১ সালের মধ্যে ইংল্যান্ডের শহর ও নগর জুড়ে ১৩০,০০০ গাছ রোপণ করবে।

আরবান ট্রি চ্যালেঞ্জ ফান্ড দুটি অংশ নিয়ে গঠিত। প্রথম বছরে, স্থানীয় কর্তৃপক্ষ বা বৃহত্তর সংস্থাগুলির ব্লক বিডের জন্য তহবিল খোলা ছিল, এবং বিডিং ৩১ আগস্ট ২০১৯ এ বন্ধ হয়ে যায়। দ্বিতীয় বছরে, ফান্ডটি ২০২০ সা‌লের বসন্তে শুরু করে পৃথক বৃক্ষ রোপনকারীদের আবেদনের জন্য পুনরায় খোলা হবে। এর আগে, আবেদনকারীরা বর্তমানে তাদের আগ্রহ জানাতে এবং বনায়ন কমিশনের কাছে বছরের দুটি অ্যাপ্লিকেশন উইন্ডো খোলার আগে তহবিলের সর্বশেষ আপ-টু-ডেট তথ্য গ্রহণ করতে পারেন।

অনুদানগুলি বনজ কমিশন দ্বারা পরিচালিত হয় এবং সফল আবেদনকারীরা তাদের প্রাপ্ত অর্থকে ম্যাচ-ফান্ডিং করে। অনুদানগুলি গাছ রোপণ এবং তাদের যত্নের প্রথম তিন বছরের জন্য তহবিল সরবরাহ করবে। ২০১০ সাল থেকে সরকার ১৫ মিলিয়নেরও বেশি গাছ রোপন করেছে এবং ২৫ বছরের পরিবেশ পরিকল্পনার মাধ্যমে কাঠের জমি আরও বাড়ানোর জন্য একটি স্পষ্ট প্রতিশ্রুতি রয়েছে। সম্প্রতি প্রবর্তিত পরিবেশ বিলটি রাস্তার গাছগুলি পরিচালনার ক্ষেত্রে সম্প্রদায়গুলিকে আরও বেশি গুরুত্ব দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button