ফেব্রুয়ারিতে লন্ডনে চালু হচ্ছে নতুন রাইড-শেয়ারিং ওলা

এএনআই টেকনোলজিস প্রাইভেট লিমিটেড দ্বারা নির্মিত একটি ভারতীয় মোবাইল স্মার্টফোনের অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক কোম্পানী রাইড শেয়ারিং অপারেটর ওলা ঘোষণা করেছে যে ১০ ফেব্রুয়ারি লন্ডনে রাইড মার্কেটে আনুষ্ঠানিকভাবে তাদের সেবা চালু করা হবে। প্রায় ১০ বিলিয়ন ডলার মূল্যের এই প্রযুক্তি সংস্থাটি গত বছরের জুলাইয়ে লন্ডনে ট্রান্সপোর্টের জন্য শহরে কাজ করার লাইসেন্স পায়।

ওলার আন্তর্জাতিক প্রধান সিমোন স্মিথ বলেন, ‘‘আমরা দেখেছি যে ব্রিটিশ জনগণ মান এবং সুরক্ষার প্রশংসা করে এবং লন্ডনে এটি আরও বেশি। আমাদের কোনও কর্ম কৌশল আছে তা নিশ্চিত করতে আমরা আমাদের সময় নিয়েছি। লাইসেন্সটি ১৫ মাস চলবে, যার অর্থ ওলা বছর শেষে আগে লন্ডনের পরিবহন নিয়ন্ত্রকের সাথে তার অবস্থান পুনর্বিবেচনা করবে।

অননুমোদিত চালকদের দ্বারা জালিয়াতি ভ্রমণের বিষয়ে ইস্যু সম্পর্কিত, প্রাইভেট ভাড়া অপারেটরদের ‘‘উপযুক্ত এবং যথাযথ’’ প্রয়োজনীয়তা পূরণ না করার রায় প্রকাশের পর গত নভেম্বর মাসে ওলার প্রধান প্রতিদ্বন্দ্বী উবার এর লন্ডনে পরিচালনার লাইসেন্সটি ছিনিয়ে নিয়েছিল টিএফএল। উবার বলে যে সিদ্ধান্তগুলি তখন ‘‘অস্বাভা‌বিক এবং ভুল’’ ছিল। আদালতের আপিলের আগে এটি শহরে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ১৩ ফেব্রুয়ারি কেস ম্যানেজমেন্টের শুনানি অনুষ্ঠিত হবে, যখন যথাযথ শুনানির তারিখ সিদ্ধান্ত নেওয়া হবে।

টিএফএল এবং উবারের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখে মনে হচ্ছে ওলা এই বিষয়গুলিকে পুঁজি করে তুলতে এবং শহরের শীর্ষস্থানীয় রাইড-হিলিং অ্যাপ হিসাবে প্ল্যাটফর্মের স্থানটি ছিনিয়ে নিতে আগ্রহী। স্মিথ বলেন, ‘‘আমরা সর্বদা নিয়ামকের সাথে নিবিড়ভাবে কাজ করি এবং তাদের সাথে একটি উন্মুক্ত ও সক্রিয় সম্পর্ক বজায় রাখি এবং আমরা আত্মবিশ্বাসী যে আমরা টিএফএল-এর সাথে দুর্দান্ত সম্পর্ক তৈরি করতে সক্ষম হব।’’

টিএফএলের একজন মুখপাত্র বলেন, ‘‘ওলা সমস্ত প্রয়োজনীয় প্রয়োজনীয়তা পূরণের পরে লন্ডনের একটি প্রাইভেট ভাড়া অপারেটরের লাইসেন্স পেয়েছিল।’’ এখনও অবধি লন্ডনে রাইড দেওয়ার জন্য ২০ হাজার ড্রাইভার সাইন আপ করেছেন, যদিও এর চালকরা স্বতন্ত্র ঠিকাদার হওয়ার কারণে এটি নির্দিষ্ট করে দিতে পারে না যে তাদের মধ্যে কতগুলি কেবল ওলা’র জন্য গাড়ি চালাবেন এবং অন্যান্য প্ল্যাটফর্মের জন্য নয়।

প্রথম ছয় সপ্তাহের জন্য, এটি বোল্ট এবং কাপ্তেনের মতো অন্যান্য প্রতিযোগীদের বিপরীতে, কোম্পানির পক্ষে গাড়ি চালানোর উত্সাহের অংশ হিসাবে চালকদের কাছ থেকে শূন্য কমিশন নেবে। এই অফারের সময়সীমা শেষ হওয়ার পরে ওলা তার প্রতিযোগীদের চেয়ে কম কমিশন দেওয়ার প্রতিশ্রুতিবদ্ধ। সংস্থাটি বলেছে যে শূন্য-নির্গমন সক্ষম যানবাহনের সাথে সাইন আপ করেছেন এমন লন্ডন চালকদের সংখ্যা দেখে অবাক হয়েছি। নেটিভ ভারতে একটি মিশন বৈদ্যুতিন নামে প্রকল্প চালু আছে যা ২০২১ সালের মধ্যে রাস্তায় দশ মিলিয়ন বৈদ্যুতিক যানবাহন রাখার লক্ষ্য রাখে, বর্তমানে নাগপুর শহরে একটি পাইলট চলছে।

সংস্থাটি জানিয়েছে যে লন্ডনে দুটি বিভাগের যানবাহন নিয়ে এটি চালু হবে, এর মধ্যে একটি হবে স্ট্যান্ডার্ড ফোর-সিটের সিডান স্টাইল। কোনও কিছু যদি ভুল হয়ে যায় তবে অ্যাপটিতে একটি প্যানিক বোতাম অন্তর্ভুক্ত রয়েছে যা আপনি কোনও বিশ্বস্ত যোগাযোগ, জরুরি পরিষেবাগুলি, পাশাপাশি একটি ২৪/৭ হটলাইন যা যাত্রীরা কোনও সমস্যার প্রতিবেদন করতে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button