ব্যয় কমাতে ৪৫০ কর্মী ছাঁটাই করবে বিবিসি

ব্যয়ের পরিমাণ হ্রাস করার পরিকল্পনা ও আধুনিকীকরণ করার অংশ হিসাবে নিউজ প্রোগ্রামের ৪৫০ জন কর্মীকে ছাঁটাই করবে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ‎ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)। আজ বুধবার (২৯ জানুয়ারি) সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ক্ষতির মুখে ওয়ার্ল্ড সার্ভিস এবং বিবিসি রেডিও ৫ লাইভের ৪৫০ কর্মীকে ছাঁটাই করা হবে। গত সপ্তাহে ফাঁস হওয়া ভিক্টোরিয়া ডার্বিশায়ারের বিবিসি টু প্রোগ্রামে ব্যয় হ্রাসের পরিকল্পনাটি নিশ্চিত হয়েছিল। আর্থিক চাপ কমাতে সংস্থাটিকে বছরে ৮০ মিলিয়ন পাউন্ড সঞ্চয় করতে হবে। বর্তমানে বিবিসি নিউজে কর্মরত আছেন ৬০০০ কর্মী। যার মধ্যে ১৭০০ কর্মী কাজ করছেন ব্রিটেনের বাহিরে।

বিবিসির পরিচালক লর্ড টনি হল জানিয়েছেন এই গ্রীষ্মে তিনি তার পদ থেকে সরে যাবেন। আর সংস্থাটি নতুন পরিচালকের সন্ধান শুরু করার পরই এই ঘোষণা আসলো। এর আগে বিবিসির নিউজ এবং কারেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক ফ্রাঙ্ক আনসওয়ার্থ তার কর্মীদের ডার্বিশায়ারের দৈনিক ও কারেন্ট অ্যাফেয়ার্স প্রোগ্রাম বন্ধ করার কথা জানান। তিনি বলেন, এটি সহজ সিদ্ধান্ত ছিল না। ৫১ বছর বয়সী ডার্বিশায়ার জানান, তিনি একটি পত্রিকায় বন্ধ করার কথা জানতে পারেন।

বিবিসির এই সিদ্ধান্ত নিশ্চিত করে মেস আনসওয়ার্থ বলেন, টেলিভিশন দেখা হ্রাস পাচ্ছে। যার ফলে আমরা আমাদের ৮০ মিলিয়ন পাউন্ড সঞ্চয় নিয়ে অগ্রগতি করছি। টেলিভিশনে প্রোগ্রামটি চালিয়ে যাওয়া এখন আর সাশ্রয়ী নয়। প্রোগ্রামটি সংরক্ষণের জন্য একটি আবেদনও করেছেন কর্মীরা। ওই আবেদনে প্রায় ত্রিশ হাজার এরও বেশি কর্মী স্বাক্ষর করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button