প্রখ্যাত ইসলামি স্কলার মুরাদ হফম্যানের ইন্তেকাল

জার্মানির প্রখ্যাত ইসলামি স্কলার ও দাঈ মুরাদ হফম্যান ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল মঙ্গলবার ৮৯ বছর বয়সে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেছেন বলে জানিয়েছে জার্মানির মুসলিমদের সর্বোচ্চ পরিষদ দ্যা সুপ্রিম কাউন্সিল অফ মুসলিম ইন জার্মানি।

আল জাজিরা আরবি’র এক প্রতিবেদনে জানানো হয়, জার্মানির মুসলিমদের সর্বোচ্চ ওই পরিষদ মুরাদ হফম্যানকে একজন আন্তর্জাতিক ও উজ্জ্বল ইসলামি ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করেছেন। পরিষদের ওয়েবসাইটে দেয়া তার ইন্তেকালের ঘোষণায় তাকে বহু মানুষ ও প্রজন্মের জন্য অনুপ্রেরণা হিসেবে বর্ণনা করা হয়।

মুরাদ হফম্যান একজন সফল লেখক ছিলেন। তার লিখিত একাধিক বই ইসলাম প্রচার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ‘আল ইসলাম কা-বাদিলিন,আল ইসলাম ফিল আলফিয়্যাতিস সালিছাহ ও আত তারিকু ইলা মাক্কাহ মুরাদ হফম্যানের উল্লেখযোগ্য বই। এছাড়াও তিনি অসংখ্য বই লিখে মুসলিম অমুসলিম সকলের মাঝে ইসলামের চিন্তা চেতনা বিস্তারে ব্যপক প্রশংসা কুড়িয়েছেন।

১৯৩১ সালে মুরাদ হফম্যান জার্মানিতে জন্মগ্রহণ করেন। ডক্টরেট ডিগ্রি অর্জন করেন ১৯৫৭ সালে দেশটির মিউনিখ ইউনিভার্সিটি থেকে। মরোক্কো আলজেরিয়াসহ আরও কয়েকটি আরবি ও মুসলিম দেশে জার্মানির রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন তিনি। তার মৃত্যুতে মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয় ও বিশ্ব ওলামায়ে কেরামের সর্বোচ্চ সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মুসলিম স্কলার শোক ও সমবেদনা প্রকাশ করেছে। -আল জাজিরা আরবি অবলম্বনে বেলায়েত হুসাইন

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close