বৈধ হওয়ার সুযোগ আছে ইউরোপের দেশ পর্তুগালে

Portugalপর্তুগাল ইমিগ্রেশন থার্ড কান্ট্রি মাইগ্র্যান্টদের জন্য এমন একটি ইমিগ্রেশন আইন চালু রয়েছে যার ফলে ইউরোপে বসবাসকারী  অবৈধ ইমিগ্র্যান্টরা ঐ দেশে গিয়ে বৈধ হওয়ার সুযোগ পাবেন। ইমিগ্রেশন আর্টিকেল নম্বর ৮৮-২ ধারা অনুযায়ী পর্তুগালের বৈধতা পাওয়া যায় তবে শর্ত হচ্ছে আবেদনকারী ইউরোপের যেকোনো দেশে বৈধ পথে এসেছেন তার প্রমাণ দেখাতে হবে, তার মানে আবেদনকারী যে ইউরোপ ভিসা নিয়ে এসেছেন, তার পাসপোর্ট এ ইমিগ্রেশন কর্তৃপক্ষের সীল ( যেকোন এয়ারপোর্টের ) আছে ইত্যাদি প্রমাণাদি দেখাতে হবে। তারপর ঐ পাসপোর্ট দেখিয়ে আবেদনকারী পর্তুগাল ট্যাক্স কর্তৃপক্ষের কাছ থেকে ট্যাক্স নম্বর নিয়ে পর্তুগালের কোন মালিকের অধীনে কাজ দেখিয়ে সামাজিক নিরাপত্তা নম্বর (সোস্যাল সিকিউরিটি নম্বর) গ্রহণ করবেন। তারপর কমপক্ষে ৬ মাস ট্যাক্স প্রদান করতে হবে। ৩-৪ মাস ট্যাক্স দেওয়ার পর তার আবেদনের ফাইলটি পর্তুগালের ইমিগ্রেশন পোর্টালে এন্ট্রি করাতে হবে। ফাইল এন্ট্রি করার পরে ইমিগ্রেশন কর্তৃপক্ষ  আবেদনকারীকে ইন্টারভিউ এর জন্য ডাকবে। সচরাচর ফাইল তাদের ওয়েবসাইটে এন্ট্রি করার পর ইন্টারভিউয়ে তারিখ দিতে ২-৩ মাস সময় লাগে। ইমিগ্রেশন ইন্টারভিউ ডাকলে আপনাকে সমস্ত ডকুমেন্টস নিয়ে যেতে হবে। ঐ সময়ে যে ডকুমেন্টগুলো লাগবে তা হলো
১  আবেদনকারীর পাসপোর্টে ইউরোপের ভিসা (সেনজেন) ভিসা থাকতে হবে (মেয়াদহীন ভিসা, অর্থাৎ যে ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে)
২ পর্তুগিজ ট্যাক্স নম্বর (এটাকে এনআইএফ বলা হয়ে থাকে)। এই ট্যাক্স নম্বরটি পর্তুগালে যাওয়ার পর পাসপোর্ট দেখিয়ে করে ট্যাক্স অফিস থেকে সংগ্রহ করা হয়। ট্যাক্স নম্বর নিতে প্রায় ৯ ইউরো খরচ হয়।
৩ পর্তুগিজ সোস্যাল সিকিউরটি নম্বর (যখন কেউ পর্তুগালে কোনো মালিকের অধীনে কাজ করবে তখন মালিক আপনার কাজের চুক্তি করলে এই নম্বর পাবেন।  অনেকে আবার ২০০০-২৫০০ ইউরো খরচ করে কাজের কাজের কন্ট্রাক্ট  সংগ্রহ করেন।
৪ কাজের কন্ট্রাক্ট বা চুক্তিনামা হতে হবে কমপক্ষে ৬ মাস মেয়াদের।
৫ বাংলাদেশি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
৬ যে ৬টি ট্যাক্স প্রদান করেছেন সেটার সার্টিফিকেট। সোস্যাল সিকিউরিটি অফিস থেকে এই সার্টিফিকেট সহজেই সংগ্রহ করা যায়।
৭ আবেদনকারীর প্রুফ অব এড্রেস হিসেবে তিনি যে মিউনিসিপালিটিতে থাকেন সেখান থেকে সার্টিফিকেট তা নিতে হবে। এই সার্টিফিকেট পাওয়াও সহজ। এর জন্য ১০ ইউরো খরচ পড়েেব. তবে ৩ দিন আগে আবেদন করতে হবে। এক দিনে নিতে চাইলে ৩০ ইউরো চার্জ দিতে হবে।
আপনার ফাইল ইমিগ্রেশন পোর্টালে এন্ট্রি করার পর আপনাকে একটা আই.ডি ও গোপন নম্বর দেয়া হবে। ফাইল প্রসেসিংয়ের পর ইন্টারভিউ এর তারিখ দেওয়া হয়। তারিখ নির্ধারণ হওয়ার পর উপরোক্ত ডকুমেন্টসহ সময়মতো ইমিগ্রেশন অফিস এ হাজির হতে হবে ।
পর্তুগালে বৈধ হওয়ার এই সুযোগ গ্রহণকারী অনেকেই জানিয়েছেন, যাদের পাসপোর্ট এ সেনজেন ভিসা আছে তারা পর্তুগালের যদি কাজের ব্যবস্থা করে ৬ মাস ট্যাক্স প্রদান করেন তাহলে তার বৈধ হওয়ার সুযোগটি প্রায় শতভাগ। পর্তুগালের প্রাথমিক ভাবে যেই রেসিডেন্ট পারমিট দেওয়া হয় সেটার মেয়াদ ১ বছর, মেয়ার বাড়লে ২ বছরের জন্য এই ভাবে ৫ বছর পর্তুগালে অবস্থানের পর আপনি পর্তুগালের নাগরিকত্ব পেতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button