ইংল্যান্ডের মুসলিম জনসংখ্যা তিন মিলিয়ন পেরিয়েছে

অফিস অফ ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের নতুন পরিসংখ্যান অনুসারে ইংল্যান্ডের মুসলিম জনসংখ্যা প্রথমবারের জন্য তিন মিলিয়ন পেরিয়েছে। নতুন পরিসংখ্যান থেকে জানা যায় যে ২০১৬ সালে ইংল্যান্ড এবং ওয়েলসে ৩,১৩৮,০০০ মুসলমান ছিল, পাঁচ বছরে ২.৭ মিলিয়ন থে‌কে ৪০০,০০০ এরও বেশি বেড়েছে। এটি ছিল প্রায় ১৬ শতাংশ বৃদ্ধি।

ওএনএসের হিসাব অনুযায়ী ২০১৬ সা‌লে শুধুমাত্র ইংল্যান্ডে ৩,০৯২,০০০ জন মুসলমান ছিল। ২০১১ সালের আদমশুমারির রিপোর্টে বলা হয়েছে যে ইংল্যান্ডের নির্দিষ্ট অঞ্চলগুলিতে মুসলমানদের কেন্দ্রীভূত হওয়ার ঝোঁক বে‌শি।

স্থানীয় কর্তৃপক্ষের অর্ধেকেরও বেশি জনসংখ্যা মুসলমান যার অনুপাত এক শতাংশের নিচে ছিল। তিন-চতুর্থাংশ অঞ্চলে এটি ছয় শতাংশের নিচে ছিল। লন্ডনে টাওয়ার হ্যামলেটস এবং নিউহামের শহরগুলি ছিল যথাক্রমে ৩৪.৫ শতাংশ এবং ৩২.০ শতাংশ।

উত্তর পশ্চিমের দারভেনের সাথে ব্ল্যাকবার্ন (২৭.০ শতাংশ), ইয়র্কশায়ার ব্র্যাডফোর্ড এবং হাম্বার, ইংল্যান্ডের পূর্বের লুটন, দক্ষিণ পূর্বের স্লাও এবং বার্মিংহামসহ লন্ডনের বাইরে বেশিরভাগ অংশের অনুপাত ছিল শতকরা ২০ ভাগের বেশি।

ওএনএস মূল্যায়ন অনুসারে, খ্রিস্টানরা সর্বাধিক সংখ্যক হ‌লেও সংখ্যায় কমছে। ২০১১ সালের আদমশুমারিতে ইংল্যান্ড ও ওয়েলসের ৩৩.২ মিলিয়ন মানুষ রেকর্ড করা হ‌য়ে‌ছে যারা নিজেকে খ্রিস্টান বলে ঘোষণা করেছিলেন, কিন্তু নতুন হিসাব অনুসারে এটি ২০১১ সালের মধ্যে ৩২,৭৩১,০০০ এ নেমে এসেছে।

অন্যান্য ধর্মীয় গোষ্ঠীগুলির মধ্যে, জনসংখ্যায় হিন্দুদের অংশটি কিছুটা বেড়েছে ১.৭%, শিখদের অনুপাত একই পরিমাণে কমে ০.৭% এ দাঁড়িয়েছে। জনসংখ্যার ইহুদি ও বৌদ্ধ শেয়ারের স্কেল স্থিতিশীল রয়েছে (০.৫%) ব‌লে রিপোর্টে বলা হয়েছে।

এদিকে, যারা বলছেন তাদের মোটেই ধর্ম নেই বা যারা তাদের বিশ্বাস নিয়ে আলোচনা করবেন না তাদের অংশ ইংরেজী জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশে দাঁড়িয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button