৫০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দিয়েছে এনএইচএস

এনএইচএস ঐসব পিতা-মাতাকে প্রায় ৫০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দিয়েছে, যাদের শিশু ব্রিটেনের সবচেয়ে বড়ো মাতৃসম্মন্ধীয় কেলেংকারীর কেন্দ্রস্থল হাসপাতালসমূহের সেবা গ্রহণ শেষে মারা গেছে কিংবা পঙ্গুত্ববরণ করেছে।

তথ্য উপাত্তে জানা গেছে, শ্রæবেরি ও টেলফোর্ড হসপিটাল ট্রাস্ট-এর কেয়ারে সংঘটিত ভুল ত্রুটি পরিবারসমূহ কথিত মতে অনেকগুলো ক্লিনিক সংশ্লিষ্ট অবহেলার দিকে নিয়েগেছে ২০০৬-০৭ সাল থেকে। ট্রাস্টের বিরুদ্ধে মোট ৮২ দাবি উত্থাপন করা হয়েছে, যার মধ্যে ৫২টির সুরাহা হয়েছে ৪৭ দশমিক ৫ মিলিয়ন পাউন্ডে, এতে ৩৯ দশমিক ২ মিলিয়ন পাউন্ড হচ্ছে ক্ষতিপূরণ। এই অর্থের বড়ো অংশ স্থায়ীভাবে পঙ্গু শিশুদের বাকী জীবনের সেবার ব্যয় হিসেবে প্রদান করা হয়। ট্রাস্টকে এখনো ৪০টি দাবীর কয়েক মিলিয়ন পাউন্ড পরিশোধ করতে হবে, যেগুলো এখনো এনএইচএস রিসোলিউশনের তদন্তাধীন। ‘এনএইচএস রিসোলিউশন’ হচ্ছে হাসপাতালসমূহের পক্ষে অবহেলার ক্ষেত্রে দাবির বিষয়টি নিয়ে কাজ করা সংস্থা।

এসব কেসের মধ্যে যেসব ক্ষেত্রে এনএইচএস ক্ষতিপূরণ প্রদান করেছে, সেগুলো হচ্ছে- ৭টি মৃত্যু ও ৬টিকে শিশু হারানো হিসেবে বর্ণনা করা হয়েছে। এতে মস্তিষ্ক বিনষ্ট কিংবা সেরিব্রাল পালসির ১৪টি কেসের পাশাপাশি স্টিলবার্থ, পাকস্থলী ড্যামেজ, অসংগতি ও মানসিক ক্ষয়ক্ষতিসহ বিভিন্ন কেস এতে অন্তর্ভুক্ত। ভুলত্রæটির কারণ সমূহের মধ্যে রয়েছে, চিকিৎসায় ১০ দিনের বিলম্ব, অস্বাভাবিক মারাত্মক হৃদস্পন্দনের হারের প্রতি সাড়াদানে এবং অসুখের জটিলতা নির্ণয়ে ৬টি ব্যর্থতার ঘটনা। এছাড়া এতে রয়েছে অপর্যাপ্ত নার্সিং সেবা, অত্যধিক বল প্রয়োগ, ফোরসেপসহ বিভিন্ন সরঞ্জামের অনুপযুক্ত ব্যবহার এবং ব্যাকটেরিয়া সংক্রমণ। গত মাসে প্রকাশিত হওয়া প্রতিবেদন অনুসারে, ট্রাস্টের ম্যাটারনিটি কেয়ারে ব্যাপক ব্যর্থতার ঘটনা ঘটেছে, যাতে কমপক্ষে ৪২টি শিশু মৃত্যু এবং ৩ জন মা ও অর্থ শতাধিক শিশুর মস্তিষ্ক বিনষ্ট হওয়ার ঘটনা ঘটেছে।

এনএইচএর পক্ষে সেরিব্রাল পালসির দাবি নিয়ে সমীক্ষা পরিচালনাকারী ডা: মাইকেল মাগরো বলেন, শ্রুবেরীর ইস্যুসমূহ এনএইচএস-এর জন্য সচেতন হওয়ার আরেকটি আহŸান এবং ম্যাটারনিটির যে পরিবর্তন দরকার তা এতে ফুটে ওঠেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে ম্যাটারনিটি দাবিসমূহের ব্যয় বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে তা এনএইচএস এর প্রতি দাবিসমূহের মোট ব্যয়ের অর্ধেকেরও বেশী। ২০১৮-১৯ সালে ‘এনএইচএস রিসোলিউশন’ কর্তৃক গৃহীত ম্যাটারনিটি ও অবস্ট্রেটিক দাবীর আর্থিক মূল্যমান ছিলো আড়াই বিলিয়ন পাউন্ড। শ্রুবেরি এবং টেলফোর্ড হসপিটাল ট্রাস্ট-এর চীফ এক্সিকিউটিভ পোলা ক্লার্ক বলেন, একটি শিশুর মৃত্যু কিংবা মারাত্মক জখম হওয়ার বিষয় একটি বিয়োগান্তক ঘটনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button