ব্রিটিশ হাইকোর্টের রায়

বাচ্চাদের ব্রিটিশ নাগরিক নিবন্ধন ফি ১০১২পাউন্ড বেআইনী

হাই কোর্টের বিধি অনুসারে ব্রিটিশ নাগরিক হিসাবে বাচ্চাদের নিবন্ধিত করার জন্য ১০১২পাউন্ড চার্জ বেআইনী। পরিবারগুলিকে ব্রিটিশ নাগরিক হিসাবে বাচ্চাদের নিবন্ধনের জন্য অত্যধিক অর্থ প্রদান করতে বাধ্য করা হচ্ছে, ব্রিটিশ হাইকোর্ট একটি যুগান্তকারী মামলায় রায় দিয়েছে।

বিচারক বলেন, অফিস ফি ১০১২ পাউন্ড নেয়া হ‌চ্ছে এমন একটি প্রক্রিয়ার জন্য যার হোম অফিসের জন্য খরচ ৩৭২পাউন্ড, এটি বেআইনী ছিল যা অনেক শিশুকে নাগরিকত্বের জন্য নিবন্ধিত হতে বাধা দেয়।

মিঃ জাস্টিস জে বলেন যে এটি “বিচ্ছিন্ন … অনিরাপদ এবং যুক্তরাজ্যের সংস্কৃতি এবং সামাজিক কাঠামোর সাথে পুরোপুরি একীভূত নয়”।

রুলিংয়ের অর্থ সরকারকে ফি’টি নিয়ে পুনর্বিবেচনা করতে হবে এবং তা নিশ্চিত করার ক্ষেত্রে বাচ্চাদের সর্বোত্তম আগ্রহগুলি পুরোপুরি বিবেচনায় নেওয়া উচিত। আইনজীবি এবং প্রচারকারীরা বলেছেন, বাচ্চাদের নাগরিকত্ব অধিকার থেকে “নির্লজ্জ লাভজনক” অবসান ঘটাতে মন্ত্রীদের এখনই দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।

কোনও শিশুর নিবন্ধনের দাবিতে প্রশাসনিক প্রক্রিয়াকরণ ব্যয়টি মাত্র ৩৭২ পাউন্ড, হোম অফিস বর্তমানে প্রাপ্ত প্রতিটি বাচ্চার অ্যাপ্লিকেশন থেকে আনুমানিক ৬৪০পাউন্ড লাভ করে – অভিবাসন ব্যবস্থাকে ক্রস-সাবসিডিটিতে ব্যবহার করে।

আদালত বলেছে, যেখানে কোনও সন্তানের যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার অধিকার রয়েছে, সাধারণত ব্রিটিশ হিসাবে নিবন্ধিত হওয়া তাদের পক্ষে সবচেয়ে ভাল হবে, যে বিষয়টি হোম অফিস আদালতে প্রমাণ হিসাবে অস্বীকার করেছিল।

এই রায়টির প্রতিক্রিয়ায় ও, যিনি তার পুরো জীবন যুক্তরাজ্যে অবস্থান করেছেন এবং আদালতে সাক্ষীর বক্তব্য দিয়েছেন, তিনি বলেছিলেন: “আমি এই দেশে জন্মগ্রহণ করেছি। আমি আমার যে কোনও বন্ধুর মতো ব্রিটিশ বোধ করি এবং এটি ঠিক নয় যে আমি একটি বিশাল ফি দিয়ে নাগরিকত্ব থেকে বাদ পড়েছি’’।

“আমি আমার বন্ধুবান্ধবদের মতো সমস্ত কিছু করতে সক্ষম হতে চাই। আমি চিন্তা করতে চাই না যে তারা জানতে পারবে যে আমার কাছে ব্রিটিশ পাসপোর্ট নেই এবং এর অর্থ আমি তাদের মতো নই’’।

দুই সন্তানের সলিসিটার সোলঞ্জ ভালদেজ-সাইমন্ডস বলেন: “এটা গুরুত্বপূর্ণ যে আদালত ব্রিটিশ নাগরিকত্ব স্বীকৃত করেছে এবং হাজার হাজার শিশুর অধিকার এবং তাদের নিবন্ধকরণের অধিকারকে বাধা দেওয়ার পরিণতি বিচ্ছিন্ন এবং ক্ষতিকারক’’।

“যদিও এই স্বীকৃতি একটি মহান পদক্ষেপ, তবুও এই সত্যটি রয়ে গেছে যে কয়েক হাজার ব্রিটিশ শিশু এই দেশে নির্মমভাবে লাভজনক পারিশ্রমিক সহ তার নাগরিকত্বের অধিকার থেকে বঞ্চিত হয়ে বেড়ে উঠছে।”

লিবারেল ডেমোক্র্যাট হোম অ্যাফেয়ার্সের মুখপাত্র ক্রিস্টিন জারডাইন বলেন: “এই কনজারভেটিভ সরকারের অভিবাসন নীতিগুলি যতবার বেআইনীভাবে শাসিত হয়েছে তার সংখ্যা আমি প্রায় হারিয়েছি’’।

“আদালতে করদাতাদের খারাপ সিদ্ধান্তের প্রতিরক্ষার অর্থ নষ্ট করার পরিবর্তে স্বরাষ্ট্র অফিসের মন্ত্রীদের উচিত হবে আমাদের অভিবাসন ব্যবস্থা ঠিক করার সাথে সাথে, যাতে প্রত্যেকেরই মর্যাদার সাথে আচরণ করা হয় এবং জনসাধারণের আত্মবিশ্বাস থাকতে পারে যে এটি ন্যায্য এবং কার্যকর।”

আদালত রায় দিয়েছিল যে বাচ্চাদের সর্বোত্তম স্বার্থ বিবেচনা করতে হোম অফিসের ব্যর্থতা এই ফিটিকে বেআইনী বলে বিবেচনা করেছে, এটি একটি পৃথক যুক্তি প্রত্যাখ্যান করেছে যে সরকার প্রশাসনিক ব্যয়ের উর্ধ্বে এই ফি নির্ধারণের অনুমতি দেওয়ার মতো আইন ছিল না।

আদালত সেই যুক্তিটিকে “শক্তিশালী এবং টেকসই” হিসাবে বর্ণনা করেছে তবে সিদ্ধান্ত নিয়েছিলেন যে আপিল কোর্টের পূর্বের রায়ের কারণে যুক্তিটি ধরে রাখতে পারে না। তবে আদালত দাবিদারদের এই বিষয়টিতে আপিল করার অনুমতি চেয়ে সরাসরি সুপ্রিম কোর্টে আবেদন করার অনুমতি দিয়েছে।

“যদিও এটি সঠিক দিকের একটি পদক্ষেপ, আমরা মুনাফার উপাদানটি সরিয়ে ফেলার জন্য অনেক কম এবং আরও গ্রহণ‌যোগ্য পর্যায়ে ফি নির্ধারণ এবং প্রয়োজনে শিশুদের জন্য ফি মওকুফ চালু করার জন্য জরুরি পদক্ষেপকে উত্সাহিত করি।”

স্বরাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন: “আমরা আদালতের রায় নোট করি এবং এর প্রভাবগুলি সাবধানতার সাথে বিবেচনা করব।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button