নষ্ট স্রোতের বিপরীতে হেঁটে চলা এক মহানায়ক

“আমি বেশি টাকা পয়সা খরচ করিনা। খুব সাধারণ জীবন আমার। আমার কোন গাড়ি নেই, সাইকেলে যাতায়াত করি। আমি উচ্চশিক্ষায় যায়নি কখনো। ফলে যাদের উচ্চশিক্ষা নেই তাদের প্রতি নিচু চোখে তাকাইনি। আবার যাদের উঁচু ডিগ্রি রয়েছে তাদের প্রতি বিস্ময়ে তাকিয়ে থাকিনি।আমাদের রাস্তাগুলো যারা ঝাড় দিচ্ছেন তাদের অনেকেই এই সমাজের অত্যন্ত মেধাবী লোকজন”! কথাগুলো বলেন জেরমি করবিন।

বিশ্বরাজনীতিতে যে কয়জন মহান ব্যক্তি অশান্ত এই পৃথিবীকে বদলে দেয়ার স্বপ্ন দেখিয়েছেন সেই তালিকায় সম্ভবত সামনের সারিতেই উচ্চারিত হবে জেরমি করবিনের নাম! বার্নি স্যান্ডার্সের পর তিনিই একটি সভ্য, মানবিক সুন্দর পৃথিবী গড়ার স্বপ্ন দেখাচ্ছেন।

দরিদ্র পরিবারে জন্মে নেয়া অতি বিনয়ী, সল্পভাষী ও সাদাসিধে এই মানুষটি হয়তো নিজেই কখনো কল্পনা করেননি তার রাষ্ট্র আর সমাজ চিন্তা একদিন এই পৃথিবীর সব শোষিত, নিপীড়িত মানুষকে নতুন করে বাঁচার স্বপ্ন দেখাবে! পৃথিবীর সব ক্ষমতাধর পরাশক্তি, সন্ত্রাসবাদী মাফিয়াদের বুড়ো আঙুল দেখিয়ে তিনি স্বপ্ন দেখাচ্ছেন নতুন এক সুন্দর পৃথিবী গড়ার! করবিন লোকরঞ্জনবাদী বিশ্বনেতাদের মত ফাঁকা বুলি ছড়িয়ে মানুষকে মিথ্যা স্বপ্ন দেখাননি কখনো। পৃথিবীর যে প্রান্তেই অত্যাচার, মানবতা আর মূল্যবোধের স্খলন হয়েছে সেখানেই তিনি প্রতিবাদ করেছেন উচ্চস্বরে!

ইসরায়েল আর আমেরিকাকে তিনি আখ্যায়িত করেছেন সন্ত্রাসবাদের আতুঁরঘর হিসেবে! প্রবল প্রতিবাদ করেছেন ইরাক, সিরিয়া, ফিলিস্তিন, আফগান, ইয়েমেন যুদ্ধে পশ্চিমা শক্তির ভয়ংকর আগ্রাসনের! সবাইকে অবাক করে দিয়ে ফিলিস্তিনের পক্ষে গলায় ফিলিস্তিনি পতাকা ঝুলিয়ে রাজপথে মিছিল করেছেন! পূর্বসূরীদের দেখানো পথে না হেঁটে তিনি ক্ষমতায় গেলে ঘোষনা দিয়েছেন ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়ার!

ইয়েমেনে সৌদি আগ্রাসনের কারনে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার।কাশ্মীর,চীনের উইঘুরসহ পৃথিবীর নির্যাতিত মানুষের পক্ষে তিনি সবার আগে পাশে দাঁড়িয়েছেন। তার মতে কোন সভ্য পৃথিবীতে যুদ্ধ কোনদিন শান্তি আনতে পারেনা,কোন ন্যায়বান সমাজে ধনী আর গরিব শ্রেণী থাকতে পারেনা! নির্বাচিত হতে পারলে ঘোষনা দিয়েছেন প্রধানমন্ত্রীর বাসভবন গৃহহীনদের দান করার!

চলছে করবিনের দেশের নির্বাচন। বিশ্ববাসীর চোখ এখন যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে আলোচিত এই নির্বাচনের উপর। নির্বাচনে বরিস জনসনের চেয়ে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ পুঁজিবাদী ও যুদ্ধবাজরা। তাইতো সন্ত্রাসবাদী মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরাইল ভারত আর অভিজাতরা করবিনকে হারানোর জন্য নেমেছেন নেমেছেন এক সম্মিলিত নোংরা ষড়যন্ত্র আর প্রচারযুদ্ধে!

সববিপত্তি জয় করে করবিন যদি জয়লাভ করেন তাহলে তিনিই হতে পারেন একবিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ট রুপান্তরশীল রাষ্ট্রনায়ক! করবিন জিতেলে জিতে যাবে শান্তিপ্রিয়,মানবিক এক পৃথিবীর স্বপ্ন দেখা মানুষেরা!

করবিন যে শিশুদেরকে পরীক্ষার জন্য তৈরী না করে সুন্দর আগামী জীবনের জন্য তৈরী করতে চাচ্ছেন সেই সুন্দর আগামী যেন করবিনের হাত ধরেই নির্মান হয়! নির্বাচনে করবিনের জন্য নিরন্তর শুভকামনা! মিঃ করবিনের মত স্বপ্নদ্রষ্টার অপেক্ষায় রইলাম। আমাদের আগামী হোক মানবিক আর সুন্দর। -আবরার আহমেদ‎

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button