নিজ দলে ইসলাম বিদ্বেষী বক্তব্য

নির্বাচনের আগ মুহূর্তে দুঃখ প্রকাশ কনজারভেটিভ চেয়ারম্যানের

এম এফ এ জামান: বিলেতের জাতীয় নির্বাচনের দিন কয়েক পূর্বে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান জেমস স্পেনসার ক্লেভারলি দু:খ প্রকাশ করেছেন নিজ দলের ইসলামোফোবিয়া অর্থাৎ ইসলাম বিদ্বেষী মনোভাবের জন্য। অনেক দিন ধরেই পার্টির এমপি ও সদস্য ইসলাম বিদ্বেষী মন্তব্যের জন্য ব্যাপক সমালোচিত হচ্ছেন। এই দেশ সকল ধর্ম-বর্ণের মানুষের, তার নিজের ধর্ম পালনের স্বাধীনতা রয়েছে। আর সেখানে বিশ্বের অন্যতম ধর্ম ইসলামেকে নিয়ে বিভিন্ন কটুক্তি ব্যাপক সমালোচনার সৃষ্টি করে।

কনজারভেটিভ দলের চেয়ারম্যান জেমস ক্লেভারলি নিজ দলের ইসলাম বিদ্বেষী মনোভারে জন্য দু:খ প্রকাশ করে বলেন, আমরা এই ধর্ম বিদ্বেষী যে কোন ধরণের ষিয়ে কঠোর অবস্থান নিয়েছি। একটি নিরপেক্ষ কমিটি এই বছরের শেষদিকে তাদের পর্যালোচনা শেষে বিশেষ পদক্ষেপ গ্রহণ করবে। বর্তমানে নির্বচনী প্রচারণার সাথে সাথে তারা এটি নিয়েও কাজ করছেন। তাই নির্বাচনের পরেই তারা তাদের রিপোর্ট প্রকাশ করবেন।

উল্লেখ্য, গত কয়েক বছর ইসলামোফোবিয়া বিলেতের ক্ষমতাশীল রক্ষণশীল দল কনজারভেটিভ পার্টিকে বেশ সমালোচনার মধ্যে নিয়ে এসেছে। গত মাসে গার্ডিয়ান পত্রিকায় দলের সদস্যদের সামাজিক মাধ্যম টুইটারে ইসলাম বিদ্বেষী মন্তব্য প্রকাশিত হওয়ার পর তাদেরকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া বিবিসি তাদের সংবাদ মাধ্যমে কনজারভেটিভ দলের সদস্যদের ২০টি ইসলামোফোবিয়া মন্তব্য প্রকাশ করার পর গত সেপ্টেম্বরে সম্পৃক্ত সদস্যদের বরখাস্ত করা হয়। স্কটিশ কনজারভেটিভ পার্টির ফ্লোরা স্কারাবেলো ও রায়ান হাউটনকে এই জন্য বরখাস্ত হয়েছেন যারা আসন্ন নির্বাচনে প্রার্থী ছিলেন। তবে হাউটন তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন।

কনজারভেটিভ দলের নেতা বরিস জনসন দলের এই ইসলাম বিদ্বেষী মনোভাবের জন্য কর্নওয়েলে নির্বচনী প্রচারণার সময় দু:খ প্রকাশ করেছেন। তারই দলের লুটন সাউথের নির্বাচনের প্রার্থী পারভেজ আখতার দলের নেতা জনসনকে ইসলাম বিদ্বেষী মনোভাবের জন্য দু:খ প্রকাশের আহ্বান জনান। কারণ গত বছর বরিস মুসলিম মহিলাদের বোরকা নিয়ে বিরূপ মন্তব্য করেন যা সর্বত্র বেশ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। পারভেজ আখতার বলেন, ২০০৫ সালে এই দলে যোগ দেয়ার পর ব্যক্তিগত ভাবে আমি দলের ভেতর ইলামোফোবিয়ার শিকার হয়েছি।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেন বিভিন্ন সময়ে কনজারভেটিভ পার্টিকে এই স্পর্শকাতর বিষয়টির প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বলেছেন এই পার্টির মধ্যে এর প্রভাব খুবই ব্যপক কিন্তু তারা কোন ধরনের কার্যকর পদক্ষেপ নিচ্ছেন না।
রক্ষণশীল কনজারভেটিভ দলের সাবেক চেয়ারম্যান ব্যারোনেস সয়ীদা ওয়ারসি এবং কয়েকজন সদস্য তাদের নিজের দলের এই ইসলাম বিদ্বেষী মনোভাবের জন্য খুবই ক্ষুব্দ ছিলেন। তারা বিভিন্ন সময়ে দলের কর্তাদের কাছে এই বিষয়টি নিয়ে পরিষ্কার মনোভাব জানতে চেয়েছিলেন। এছাড়া গত কয়েক সপ্তাহের নির্বাচনী প্রচারণায় এই দলের নেতা বর্তমান প্রধানমন্ত্রী এবং প্রর্থীরা ইসলামোফোবিয়ার মনোভাবের জন্য বেশ সমালোচনা এবং ক্ষোভের মুখোমুখি হচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button