পাইলটদের বেতন বাড়াতে সম্মত ব্রিটিশ এয়ারওয়েজ

পাইলটদের বেতন (প্রভিশনাল পেমেন্ট) বাড়াতে সম্মত হয়েছে ব্রিটিশ এয়ারওয়েজ (বিএ)। আসন্ন ক্রিসমাস মৌসুমের বিপর্যয় ঠেকাতে ও নিজেদের ইতিহাসের সবচেয়ে বিপর্যয়কর পরিস্থিতির অবসান ঘটাতে সংস্থাটি এ সিদ্ধান্ত নিয়েছে। এদিকে উড়োজাহাজ পরিবহণ সংস্থাটির মুনাফার ১২ শতাংশ তিন বছরেরও বেশি সময় ধরে দাবি করে আসছে ব্রিটিশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশন (ব্যালপা)। বিএ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করার এক বছরের বেশি সময় পর গত সেপ্টেম্বরে ধর্মঘটে যান বিএর পাইলটরা। ধর্মঘটে উড়োজাহাজ সংস্থাটির দৈনিক লোকসান দাঁড়িয়েছে ১০ লাখ পাউন্ডেরও বেশি।

বিএর সঙ্গে ব্যালপার প্রাথমিক সমঝোতা হলেও পাইলটদের ভোটে পাস হওয়া ছাড়া তা চূড়ান্ত হবে না। চুক্তিটির প্রাথমিক খসড়ায় মূল্যস্ফীতির সঙ্গে সঙ্গতি রেখে পাইলটদের বেতন বাড়ানোর বিষয়টির নিশ্চয়তা থাকলেও, তাদের দাবি অনুযায়ী মুনাফা ভাগাভাগি করার বিষয়টি নেই। এছাড়া পাইলটদের ছুটিসহ কর্মপরিবেশ উন্নত করার প্রতিশ্রুতি রয়েছে চুক্তিটিতে।

পাইলটদের ধর্মঘটে দীর্ঘদিন অচল হয়ে পড়া পরিস্থিতির অবসান ঘটাতে অনুঘটকের ভূমিকা রেখেছে উইলি ওয়াশের মন্তব্য। আন্তর্জাতিক বিমান গ্রুপের (আইএজি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সম্প্রতি বিএর ব্যবস্থাপনার সমালোচনা করেছেন। বিএর মূল কোম্পানি আইএজি প্রধান গত মাসে বলেন, ব্যালপার সঙ্গে আমরা একটি চুক্তির প্রায় কাছাকাছি পৌঁছে গেছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button