‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার-২০২০’ উপাধিতে ভূষিত হলেন ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার-২০২০’ খেতাবে মনোনীত করা হয়েছে। জর্ডানের আম্মানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার থেকে প্রকাশিত মুসলিম ব্যক্তিত্বের তালিকায় প্রধানমন্ত্রী ইমরান খানকে এ উপাধিতে ভূষিত করা হয়।

জর্ডানের সংস্থাটি ‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড’ নামে বিশ্বজুড়ে প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করেছে। তালিকার এক নম্বরে রয়েছেন পাকিস্তানের মুসলিম স্কলার মুফতি তাকি উসমানি। মূল তালিকায় ১৬ নম্বরে রাখা হয়েছে ইমরান খানকে। প্রধানমন্ত্রী হিসেবে পাকিস্তানের অর্থনৈতিক সংকটের শক্তিশালী মোকাবেলা ও কাশ্মীর ইস্যুতে অসামান্য ভূমিকার জন্য ইমরান খানকে ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ সম্মানে ভূষিত করা হয়।

রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার এ সংক্রান্ত বিবৃতিতে আরও বলেছে, ‘বর্তমান বিশ্বে প্রাক্তন ক্রিকেটা তারকা ইমরান খান, যিনি ২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন, তিনি এটা স্পষ্ট করে দিয়েছেন যে তার শীর্ষস্থানীয় অগ্রাধিকারগুলির একটি হল ভারতের সাথে স্থায়ী শান্তির জন্য কাজ করা। তিনি বাণিজ্য ও কাশ্মীর বিরোধের সমাধানের মাধ্যমে সম্পর্ককে স্বাভাবিক করতে চেয়েছেন।

দীর্ঘ ২২ বছর রাজনৈতিক ময়দানে আন্দোলন করার পর পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। এর মধ্যেই বিশ্বে যথেষ্ট পরিচিতি পেয়েছেন তিনি। তার ফলশ্রæতিতে তালিকায় ১৬ তম অবস্থানে জায়গা পেয়েছেন তিনি। পাকিস্তানের ভয়াবহ অর্থনৈতিক সমস্যা মোকাবেলার জন্য অক্লান্তভাবে চেষ্টা করে যাচ্ছেন তিনি।
চীনের সাথে ৫০ বিলিয়ন ডলারের ‘চায়না-পাকিস্তান ইকনমিক করিডোর’ (সিপিইসি) ও সৌদি আরব থেকে ৬ হাজার কোটি ডলার ঋণপ্রাপ্তি, এসব সাফল্য এরই মধ্যে তাকে পাকিস্তানের সবচেয়ে সফল প্রধানমন্ত্রীদের কাতারে এনে দিয়েছে। ক্ষমতায় এসে গ্রহণ করা বিভিন্ন সংস্কার পদক্ষেপ তার সাহস ও যোগ্যতার পরিচয় দেয়। তবে প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকেই ক্রিকেটার ও মানবহিতৈষী হিসেবে বিশ্বব্যাপী ইমরানের পরিচিতি ছিলো। এর আগে টাইম ম্যাগাজিনের জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button