পবিত্র কা’বা ঘর ধৌতকরণ সম্পন্ন

Kabaপবিত্র দুই মসজিদের খাদেম বাদশাহ্ সালমানের পক্ষে মক্কার গবর্নর প্রিন্স খালেদ আল-ফয়সালের নেতৃত্বে গত রোববার কাবা শরীফ ধোঁয়ার কাজ সম্পন্ন হয়। কা’বাঘর ধোঁয়ার কাজে গোলাপপানি মিশ্রিত যমযমের পানি ব্যবহার করা হয়েছে। এ সময় বেশ কয়েকজন যুবরাজ, মন্ত্রী, শীর্ষ কর্মকর্তা, কূটনৈতিক কোরের সদস্য ও নগরবাসী ধোঁয়ার কাজে অংশ নেন।
হজ্জ ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর দুইবার, মহররম ও শাবান মাসে, কা’বাঘরের ভিতরে ধোঁয়ার কাজ পরিচালিত হয়। মক্কার প্রধান মসজিদ কমপ্লেক্সের ভিতরে কাবা শরীফ অবস্থিত। এটি বিশ্বের সকল মুসলমানদের বিশ্বাসের প্রধান কেন্দ্র, ধর্মপ্রাণ মুসলমানরা প্রতিদিন কা’বাঘরের দিকে মুখ করে সালাত আদায় করেন। প্রতি বছর লাখ লাখ লোক হজ্জ ও ওমরাহ্ পালনে কাবায় আসেন।
হজ্জ ও ওমরাহ্ পালনকারীদের জন্য কা’বাঘর প্রদক্ষিণ করা অন্যতম প্রধান একটি কাজ। হজ্জ ও ওমরাহ্ পালনকারীরা কাবা ঘরকে কেন্দ্র করে এর চারপাশে তাওয়াফ করেন। পৃথিবীর প্রথম মানব আদম (আঃ) কা’বাঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। পরবর্তীতে ইব্রাহিম (আঃ) ও তার পুত্র ইসমাইল (আঃ) আজ থেকে ৪০০০ বছর পূর্বে আল্লাহ্র নির্দেশে কা’বা ঘর পুনঃনির্মাণ করেন। এক আল্লাহ্র উপাসনার জন্য সর্বপ্রথম নির্মিত ঘর হলো কা’বা। একে ‘বাইতুল আতিক’ নামে ডাকা হয়। যার অর্থ ‘প্রাচীন বাড়ি’।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button