এইচ এস বিসি স্টাফদের বোনাস দেয়ার রেকর্ড গড়লো

HSBCব্রিটেনের প্রভাবশালী ব্যাংক এইচ এস বিসি ইউরোপীয় ইউনিয়নের রুলকে তোয়াক্কা না করে গত বছর তার মোস্ট সিনিয়র স্টাফকে আর্থিক বোনাস প্যাকেজ দিয়েছে ৯০০,০০০ পাউন্ড। ইভনিং স্ট্যান্ডার্ডের এক তদন্তে এই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশিত হয়েছে।
জানা গেছে, ব্রাসেলসের নয়া বোনাস সিলিং নীতির বিপরীতে ব্রিটেনের এই ব্যাংক তার এক হাজার স্টাফদের এলাউন্স প্যাকেজ দেয়ার পরিকল্পনা করছে।
ব্যাংকের চীফ এক্সিকিউটিভ ষ্টুয়ার্ট গালিভার পাবেন ১.৭ মিলিয়ন ফিক্সড পে- এলাউন্স যাতে তার বেতনের ১.২ মিলিয়ন পাউন্ড টপ-আপ বোনাস দেয়ার ঘোষণা দিয়েছে, অথচ এই এলাউন্স তার পারফর্ম্যান্সের দরুন দেয়া হচ্ছেনা। গালিভারের গত বছরের এলাউন্স ১১ পার্সেন্ট বৃদ্ধি পেয়ে ৮.০৩ মিলিয়নে গিয়ে উঠেছে।
ব্যাংক বলছে, তার লন্ডন বেইসড ডিরেক্টরস, হেডস অব ডিপার্টম্যান্টস এবং মাস্টার অব দ্য ইউনিভার্স ট্রেডার্স সকলে মিলে পে এবং বোনাস ডিল ১০ পার্সেন্ট পর্যন্ত বৃদ্ধি করেছেন ৬৪৩,০০০ পাউন্ড সহ ৯০৮,০০০ পাউন্ড সমপরিমাণ বোনাস গত বছর ব্যাংকটি দিয়েছিলো বলে আজকের এক তথ্যে প্রকাশিত হয়েছে।
এইচএসবিসির হেড কোয়ার্টার ক্যানারী ওয়ার্ফে, যেখানে সহ ব্যাংকটির রয়েছে বিশ্বব্যাপী ২৫৪,০০০ স্টাফ, যাদেরকে ব্যাংক গত বছর ২.৩৫ বিলিয়ন পাউন্ড বোনাস দিয়েছিলো, যা সর্বোচ্চ ১২ পার্সেন্ট পর্যন্ত ছিলো বলে জানা গেছে। ব্যাংকটির পুরো গ্রুপের ২৩৯ ব্যাংকার্সদের মধ্যে কমপক্ষে ১ মিলিয়ন পাউন্ড বোনাস হস্তগত করেছেন বলে আরো প্রকাশিত হয়েছে।
বার্কলেস, আরবিএস-লয়েডস এর পর এইচএসবিসি হলো ব্রিটেনের তিন নম্বর ব্যাংক গত বছর এই বোনাস ১২ পার্সেন্ট বৃদ্ধি কয়রে দেয়ার তথ্য ফাঁস হলো।
এ বছর ইউরোপীয় ইউনিয়ন রুল জারি করে ব্যাংকের বোনাস হান্ড্রেড পার্সেন্ট অথবা টু হান্ড্রেড পার্সেন্ট ষ্টেকহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে হতে হবে। স্ট্যান্ডার্ডের তদন্তে এইচএসবিসি বলছে, তারা আগামী মে মাসের ষ্টেকহোল্ডারদের মিটিং এ ২০০ পার্সেন্ট বোনাসের অনুমতির জন্য উত্থাপন করবে।
মিঃ গালিভার বলেন, ব্যাংক এলাউন্স ইন্ট্রোডিউস করার কোন ধরনের ইচ্ছা ছিলোনা, কিন্তু গুরুত্বপূর্ণ স্টাফদের ব্যাংকে ধরে রাখার জন্য এই বোনাস দিতে হলো।তিনি আরো বলেন, ব্রিটিশ সরকারের যে পলিসি, নিয়ম-ইইউ সিদ্ধান্তের বিরুদ্ধে ফাইট করা, আমাদেরও একই নিয়ম।
ব্যাংক বলছে, এবছর বোনাস বিশ্বব্যাপী আর্থিক খাতের চ্যালেঞ্জ এবং ইউরোপীয় ইউনিয়নের বাইরে ব্যবসা সহ অন্যান্য রিস্ক ফ্যাক্টর বিবেচনায় রেখেই এইচএসবিসি তার মূল্যবান স্টাফদের নিজেদের কাছে রাখার জন্যই এই বোনাস দিয়েছে, যদিও তাদের পারফর্ম্যান্স এখানে মূল্যায়ন করা হয়নি।
রবিনহুড ট্যাক্স ক্যাম্পেইনের পক্ষে মিঃ ডেভিড হিলম্যান বলেন, এইচএসবিসির এই বোনাস প্রদানের সমালোচনা করেছেন। একই সাথে টিইউসি(টুক)বলছে, এইচএসবিসির উচিৎ হবে, যেমন কয়রে অতিরিক্ত বোনাস দিয়েছে, তেমনি স্মল বিজনেসের ক্ষেত্রে সহায়তা বা আর্থিক প্যাকেজ, সাপোর্ট বা লোন এবং ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টম্যান্ট করার জন্য,যেমন করে ইইউ রুলকে তাদের বেডরুমে আবদ্ধ করে লাগামহীন বোনাস দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button