প্রায় ১৪ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দিচ্ছে জর্ডান

শরণার্থী না নিলে বিপদে পড়বে পশ্চিমারা : জর্ডানের রানী

Raniah Abdullahযুদ্ধের করাল ছোবল থেকে বাঁচতে ইউরোপমুখী শরণার্থীদের আশ্রয় না দিলে চরমপন্থীদের শিকারে পরিণত হতে পারে পশ্চিমারা। শুক্রবার বার্লিনে ফেডারেল ফরেন অফিসে এক ভাষণে ইউরোপের উদ্দেশে এ সতর্কবাণী দিয়েছেন জর্ডানের রানী রানিয়া (৪৫)।
আন্তর্জাতিক সম্পর্কে অভূতপূর্ব ভূমিকা রাখায় ‘ওয়ালথার বাথেনাউ প্রাইজ’-এ ভূষিত করা হয়েছে রানিয়াকে। পুরস্কার গ্রহণের আগে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলসহ প্রায় ৪০০ রাজনীতিকের সামনে তিনি বক্তব্য রাখেন।
উপস্থিত সবাইকে হুশিয়ারি দিয়ে বলেন, অসহায় সম্বলহীন মানুষকে আপনারা আশ্রয় দিন। তাদের অবহেলা করে বিবেকের দরজা বন্ধ করে দেবেন না। এতে আপনাদেরই বিপদ। কেননা নিঃস্ব দিশেহারা শরণার্থীদের আশ্রয় না দিলে সন্ত্রাসীরা সহজেই তাদের বাগে নিয়ে নেবেন। উসকে দেবেন চরমপন্থী অপকর্মে। যার প্রধান লক্ষ্যবস্তু হবে পশ্চিমারা।
একবার ভাবুন, একজন মা দূর-দুরান্ত থেকে তার সন্তানকে কোলে করে এখানে এসেছেন। হাতের শেষ সম্বলটুকু বিকিয়ে মাঠ-ঘাট পেরিয়ে উপস্থিত হয়েছেন ইউরোপে। তাদের আশ্রয়ের স্বপ্ন নিভিয়ে দিলে বিপদের কালো মেঘ ঘনীভূত হবে চারপাশে। উপায়ন্ত না পেয়ে সামান্য মৌলিক চাহিদা পূরণের শর্তে সন্ত্রাসীদের দলে ভিরবে। যার ভবিষ্যৎ হতে পারে ভয়ংকর।
তিনি আরও বলেন, প্রায় ১৪ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দিচ্ছে জর্ডান। তাদের উপযুক্ত খাদ্য, বস্ত্র, বাসস্থান দিতে হিমশিম খাচ্ছে সরকার। এ মুহূর্তে আপনাদের এ অসহায় বাস্তুহারাদের পাশে দাঁড়ানো অতিজরুরি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button