ব্রিটেনের সেরা শিক্ষক বাংলাদেশি আবিদ আহমেদ

এবার যুক্তরাজ্যের সেরা শিক্ষক নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আবিদ আহমেদ। এর আগেও দেশসেরা শিক্ষকদের সংক্ষিপ্ত তালিকায় (টিইএস-টাইমস এডুকেশন সাপ্লিমেন্ট অ্যাওয়ার্ড) নাম আসলেও এবারই প্রথম এই সম্মান অর্জন করলেন আবিদ। তবে এ পথটুকু সহজ ছিল না তার জন্য। বহু বাধা-বিপত্তির দেয়াল তাকে পেরুতে হয়েছে। তিনি একজন স্টামার অর্থাৎ তোতলা। কথা বলতে সমস্যা হয়। তবু সে সমস্যাকে পাশ কাটিয়ে অদম্য আগ্রহ আর চেষ্টায় এই সম্মান অর্জন করেন তিনি। আবিদ জানান, তার বাড়ি সিলেটে। ছেলেবেলার স্বপ্ন ছিল একজন শিক্ষক হবেন।

যুক্তরাজ্যের নিউম্যান ইউনিভার্সিটি থেকে ক্রীড়ায় স্নাতক ডিগ্রি অর্জনের পর বার্মিংহাম ইউনিভার্সিটিতে টিচার্স ট্রেনিংয়ে ভর্তির সুযোগ পান। মাত্র এক বছর পর আবিদ বার্মিংহামের বাংলাদেশি অধ্যুষিত লজেলস এলাকার হলটি স্কুলে গণিতে শিক্ষকতার সুযোগ পান। এক সময় নিজেও এ স্কুলের ছাত্র ছিলেন। গণিতে শিক্ষকতার পাশাপাশি আবিদ স্কুলের তোতলা বা কথা বলতে সমস্যা হয় এমন শিক্ষার্থীদের জন্য সাপোর্ট গ্রুপ চালু করেন।

গত বছর আবিদ শুরু করেন বিবিসি থ্রি ডকুমেন্টারি সিরিজ ‘অ্যামাজিং হিউম্যান’। এতে উঠে আসে আবিদ কিভাবে, কথা মুখে আটকে যায় এমন শিশুদের জন্য গণিতের ক্লাস পরিচালনা করেন। কিভাবে তার ক্লাসগুলো উদ্দীপ্ত করে তোতলা শিক্ষার্থীদের। বিশ্ব তোতলা দিবস বা ইন্টারন্যাশন্যাল স্টামার অ্যাওয়্যারনেস ডে-র জন্য তার তৈরি ভিডিও প্রশংসিত হয়।

আবিদ বলছেন, তিনি প্রতিবন্ধকতাকে জয় করতে পেরে তার কাক্সিক্ষত পেশায় আসতে পেরেছেন। তিনি বিশ্বাস করেন শারীরিক অক্ষমতা কোনও বাধা নয়। তিনি শুধু স্টামারদের নন, সব কম সক্ষম মানুষদের প্রেরণা হতে চান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button