৭৪ কিলোমিটার বেগে কালবৈশাখী বয়ে গেল ঢাকায়

ঢাকাসহ দেশের বিভিন্নস্থানের ওপর দিয়ে শনিবার রাতে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকায় ৭৪ কিলোমিটার বেগে আঘাত হানে কালবৈশাখী। প্রতি ঘণ্টায় বাতাসের গতিবেগ ৬০ কিলোমিটারের উপরে থাকলে, সেটি কালবৈশাখী হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদফতর।

চলতি মৌসুমে এর আগে গত ৩১ মার্চ ঢাকায় একই গতিবেগে কালবৈশাখী বয়ে যায় বলে জানান আবহাওয়াবিদ বজলুর রশিদ। সে রাতে তিনজন নিহতসহ ঢাকায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছিল। তবে শনিবার রাতের ঝড়ে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। শনিবার রাত ১০টার পর ঝড় শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বৃষ্টি শুরু হয়।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বিকেল ৩টা থেকে পরবর্তী ১৫ ঘণ্টার মধ্যে রংপুর, দিনাজপুর, রাজশাহী,পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বা আরও অধিক বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়া বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের চলতি মাসের পূর্বাভাস অনুযায়ী, এপ্রিলে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিনদিন মাঝারি/তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) ও দেশের অন্যত্র পাঁচ থেকে ছয়দিন হালকা/মাঝারি বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এ মাসে তীব্র তাপপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এপ্রিলে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াস) এবং অন্যত্র এক থেকে দুইটি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসের নদ-নদীর অবস্থায় বলা হয়েছে, ভারী বৃষ্টিপাতজনিত কারণে এপ্রিলের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। দেশের অন্যান্য নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button