সহস্রাধিক ইইউ আর্থিক সংস্থা ব্রেক্সিটের পর ব্রিটেনে অফিস খোলবে

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক হাজারেরও বেশি ব্যাংক, সম্পদ পরিচালক, পেমেন্ট সংস্থা এবং বীমা প্র‌তিষ্ঠান ব্রে‌ক্সিট-পরবর্তী ব্রিটেনে অফিস খোলার পরিকল্পনা করছে যাতে তারা যুক্তরাজ্যের ক্লায়েন্টদের সেবা দেওয়া চালিয়ে যেতে পারে, নিয়ন্ত্রক পরামর্শক প্র‌তিষ্ঠান বো‌ভিল একথা বলেছে। ব্রেক্সিট রূপান্তরকালীন ডিসেম্বরে ব্রিটেন ও ইইউয়ের মধ্যে বর্তমান নিরঙ্কুশ দ্বি-মুখী সরাসরি প্রবেশের ফলে নতুন অফিস এবং কর্মীরা ব্যবসায়ের ক্ষয়ক্ষতি অন্যভাবে হ্রাস করতে সহায়তা করবে।

প্রথম পদক্ষেপ হিসাবে, সেসব সংস্থা, যারা এখন অবধি সরাসরি তাদের অফিস থেকে যুক্তরাজ্যের গ্রাহকদের সেবা করতে সক্ষম হয়েছে, ৩১ জানুয়ারির পরে ব্রিটেনে কাজ করার জন্য অস্থায়ী অনুমোদনের জন্য আবেদন করেছে, ইউকে এই ব্লক ছাড়ার পরে।

বোভিলের একজন পরামর্শক মাইকেল জনসন বলেছেন, ‘‘এই পরিসংখ্যানগুলি স্পষ্টতই দেখায় যে অনেক সংস্থা ব্রিটেনকে ইউরোপের প্রিমিয়ার আর্থিক পরিষেবার কেন্দ্র হিসাবে দেখায়’’। নিউ ফিনান্সিয়াল থিঙ্ক ট্যাঙ্কের এক সাম্প্রতিক সমীক্ষায় দেখা যায় ব্রিটেনের ৩০০ টিরও বেশি আর্থিক সংস্থা ব্রেক্সিট পরবর্তী ব্লকে ক্লায়েন্টদের সেবা দেওয়া চালিয়ে যাওয়ার জন্য ইইউ হাব খুলেছে।

বোভিল বলে, আয়ারল্যান্ডের ২২৮ টি সংস্থা যুক্তরাজ্যের নতুন হাবের সম্পূর্ণ অনুমোদন না পাওয়া পর্যন্ত ইউকে ক্লায়েন্টদের সেবা দেওয়ার জন্য অস্থায়ী অনুমতি চেয়ে আবেদন করেছে। ফ্রান্স, সাইপ্রাস ও জার্মানি থেকে আসা সংস্থাগুলি যথাক্রমে ১৭০, ১৬৫ এবং ১৪৯ টি অস্থায়ী অনুমতি চেয়ে আবেদন করেছে।

ইওয়াই বলে যে ব্রেক্সিট অর্থনৈতিক ও কৌশলগত ধারণা তৈরির পরে ইউরো অঞ্চল এবং ব্রিটেনের একাধিক কেন্দ্র স্থাপন করবে কিনা বা কিছু বন্ধ করা উচিত কিনা তা এখন ব্যাংকগুলির সিদ্ধান্ত নিতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close