চীনে দু’দফা ভূমিকম্পে কমপক্ষে ৭৫ জনের মৃত্যু

Chainaচীনের উত্তর-পশ্চিমাঞ্চলে সোমবার সকালে দু’দফা শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ৭৫ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে প্রায় ৪০০। এ ঘটনায় জীবিতদের সন্ধানে উদ্ধারকর্মীরা তৎপর রয়েছে। স্থানীয় সরকার কর্মকর্তা একথা জানান। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে প্রথম দফা ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল গনসু প্রদেশের বিইদাও’র ১৫১ কিলোমিটার পশ্চিমে ভূ-পৃষ্ঠের মাত্র ৯ দশমিক ৮ কিলোমিটার গভীরে।
মার্কিন ওই সংস্থা আরও জানায়, দ্বিতীয় ভূমিকম্পটি একই অঞ্চলে স্থানীয় সময় সকাল ৯টা ১২ মিনিটে ভূ-পৃষ্ঠের ১০ দশমিক ১ কিলোমিটার গভীর আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। মিনজিয়ানের কমিউনিস্ট পার্টি কমিটির স্থানীয় ওই কর্মকর্তা জানান, এ দু’দফা ভূমিকম্পের আঘাতে ৭টি শহরের বিভিন্ন স্থানে কমপক্ষে ৭৫ জন নিহত ও ৪০০ জন আহত হয়েছে।
ইন্টারনেট নিউজ পোর্টাল ১৬৩ ডটকমের খবরে বলা হয়, ভূমিকম্পের পর ওই অঞ্চলে ৫শ’ সৈন্য পাঠানো হয়েছে। এদের মধ্যে ১২০ জন উদ্ধার বিশেষজ্ঞ । সরকারি টেলিভিশনে বিভিন্ন গ্রামের ধ্বংসস্তূপের ছবি দেখানো হচ্ছে।
চীনের ভূমিকম্প জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে প্রথম ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ৬। চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া পরিবেশিত খবরে এ কথা বলা হয়।
মিনজিয়ান কাউন্টির স্থানীয় বাসিন্দারা জানায়, তারা ভূমিকম্পের সময় ঘরবাড়ি ও গাছ-পালা নড়তে দেখে। ভূমিকম্পটি প্রায় এক মিনিট স্থায়ী ছিল।  প্রাদেশিক রাজধানী লনঝু এবং পার্শ্ববর্তী শানজি প্রদেশের রাজধানী জিয়ানে এটি অনুভূত হয়। মিন কাউন্টির এক বাসিন্দা এএফপিকে বলেন, ভূমিকম্প আঘাত হানার সময় তিনি একটি ওষুধ উৎপাদন কারখানায় কাজ করছিলেন। এসময় তিনি টাওয়ারের বিভিন্ন ব্লক ভয়ানকভাবে কাঁপতে দেখেন।’
ম নামের ওই বাসিন্দা বলেন, ‘আমি ভূমিকম্পের সময় কারখানার ভিতরে ছিলাম। ভবনের কেঁপে ওঠা বুঝতে পেরে আমি দ্রুত কারখানার ফাঁকা স্থানে চলে যাই। সেখানে এসে আমাদের কাউন্টির সবচেয়ে উঁচু ভবনকে ‘ভয়ানকভাবে’ কাঁপতে দেখি।’
এ ভূমিকম্পে চীনের জনবহুল প্রদেশগুলোর অন্যতম গনসু প্রদেশের ডিংজি নগরী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। উল্লেখ্য, গনসু প্রদেশে প্রায় ২৭ লাখ লোক বাস করে।
ডিংজি স্থানীয় সরকার জানায়, ঝং কাউন্টিতে ভূমিকম্পের ঘটনায় মোট ৩৮০টি ঘরবাড়ি ভেঙ্গে পড়ে এবং হাজার হাজার লোক ক্ষতিগ্রস্ত হয়। দুর্যোগ মোকাবিলা সংস্থা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলে ৫শ’ তাঁবু ও দুই হাজার কম্বল পাঠিয়েছে। উল্লেখ্য, এ বছরের গোড়ার দিকে পার্শ্ববর্তী সিচুয়ান প্রদেশে একটি শক্তিশালী ভূমিকম্পে প্রায় ২শ’ জন নিহত হয়। পাঁচ বছর আগে এই একই অঞ্চলে ভূমিকম্পে প্রায় ৯০ হাজার লোক নিহত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button