যুক্তরাষ্ট্র-ইরান সঙ্কট নিয়ে ব্রিটেনের সতর্কতা

যুক্তরাষ্ট্র ও ইরান সঙ্কট নিয়ে সতর্কতা করেছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমেরি হান্ট। তিনি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতা ভেঙে পড়ায় এটিকে অনিচ্ছাকৃত ‘ঝুঁকি’ হিসেবে উল্লেখ করেছেন। ব্রাসেলসে সোমবার তিনি সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা খুব চিন্তিত এ সঙ্কটে ঝুঁকি রয়েছে। যে কোনো সময় অনিইচ্ছাকৃত উত্তেজনা নিয়ে দুর্ঘটনা ঘটে যেতে পারে। তিনি আরও বলেন, ইরানের পরমাণু পুনর্বিবেচনার পথে ফেরা গুরুত্বপূর্ণ ছিল না।

পারমাণবিক কর্মসূচি হ্রাস করার বিনিময়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে ২০১৫ সালে নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য ও জার্মানির সঙ্গে ইরান জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন নামের চুক্তিতে সই করেছিল। যুক্তরাষ্ট্রের সর্বশেষ নিষেধাজ্ঞায় ইরানি মুদ্রার মূল্যমান কমতে কমতে রেকর্ড সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে। মূল্যস্ফীতি হয়েছে চারগুণ, হাতছাড়া হয়েছে বিদেশি বিনিয়োগ। এরপরও ইরান এতদিন ধরে চুক্তিতে দেয়া সব প্রতিশ্রুতিই রক্ষা করে আসছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) পর্যবেক্ষকরা। ২০১৫ সালে চুক্তির পর থেকে এ সংস্থাই তেহরানের পারমাণবিক কার্যক্রম পর্যবেক্ষণ করে আসছে। গত বছর পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে ইরানের সঙ্গ সঙ্কট তৈরি হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close