সৌদিতে মার্স ভাইরাসে বাংলাদেশি ডাক্তারের মৃত্যু

মার্স (MERS) নামের প্রাণঘাতি ভাইরাস ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্যে। ভাইরাসে আক্রান্ত হয়ে অসুস্থ্য হয়ে পড়ছে মানুষ। গত বুধবার সৌদি আরবে ভাইরাসে আক্রান্ত হয়ে এক বাংলাদেশি ডাক্তার মারা গেছেন। প্রাণঘাতী ওই করোনারি ভাইরাসে আক্রান্ত হন তিনি। মৃতের নাম হুমায়ুন কবির।
তিনি বুধবার রিয়াদের প্রিন্স সালমান হাসপাতালে মারা যান। লন্ডন থেকে এমআরসিএস ডিগ্রি নিয়ে সৌদি আরবের একটি হাসপাতালে সার্জিক্যাল বিশেষজ্ঞ হিসেবে কর্মরত ছিলেন তিনি।
সম্প্রতি সৌদি আরবসহ পুরো মধ্যপ্রাচ্য জুড়ে MERS ( Middle East Respiratory Syndrom) নামে নতুন এক ধরনের ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ২০১২ সালের ২৪ সেপ্টেম্বর মিশরীয় বিজ্ঞানী ডা. আলী মোহাম্মদ জাকি প্রথম এই ভাইরাসকে শনাক্ত করেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তথ্যমতে, চলতি বছরের ৩ জানুয়ারি পর্যন্ত সারাবিশ্বে এই ভাইরাসে ১৭৭ জন আক্রান্ত হয়েছেন।এদের মধ্যে মারা গেছেন ৭৪ জন।যার অধিকাংশই মধ্যপ্রাচ্যে।
শুধু সৌদি আরবেই এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫৭ জন মারা গেছেন। ডা. হুমায়ুন কবির এই ভাইরাসে আক্রান্ত সর্বশেষ ব্যক্তি।
ইতোপূর্বে আবিষ্কৃত SARS ভাইরাসের সঙ্গে মিল রয়েছে MERS ভাইরাসের। ২০০৩ সালে SARS ভাইরাসের আক্রমণে সারা বিশ্বে অন্তত ৮শ’ জনের প্রাণহানি ঘটে।
সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আশঙ্কা নতুন এই ভাইরাস SARS ভাইরাসের মত মহামারীর আকারে ছড়িয়ে পড়তে পারে।
MERS ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সর্দি কাশি ও শ্বাসকষ্ট দেখা দেয়। পরবর্তীতে সংক্রমিত হয়ে কিডনিকে অকেজো করে দিয়ে প্রাণহানি ঘটায়।
এটি একটি ছোঁয়াচে রোগ।আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকা ব্যক্তিরও এই ভাইরাসে আক্রান্ত হবার ঝুঁকি থাকে। MERS থেকে রক্ষা পেতে হলে পরিষ্কার পরিচ্ছন্নতাই একমাত্র উপায় বলে বলেছেন সেখানকার ডাক্তাররা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button