ফিলিস্তিনকে প্রতি মাসে ১০০ মিলিয়ন ডলার দেবে আরব লীগ

ফিলিস্তিন সরকারকে প্রতিমাসে ১০০ মিলিয়ন ডলার দেয়ারও অঙ্গীকার করেছে আরব লীগ। রোববার ফিলিস্তিন বিষয়ে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকে এ ঘোষণা দেয়া হয়। মিসরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত এ বৈঠকে ফিলিস্তিনিদের স্বাধীনতা ক্ষুণ্ণ করে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে প্রতিবন্ধক এমন কোনও ফর্মুলা আরব দেশগুলো মেনে নেবে না বলেও জানায় আরব দেশগুলোর এ জোট।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের অনুরোধে এ বিশেষ বৈঠকটি অনুষ্ঠিত হয়। মাহমুদ আব্বাসসহ অন্যান্য শীর্ষ আরব নেতারা এ বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে ইসরাইল-ফিলিস্তিন সংকট নিরসনে বিশ্ব নেতাদের কয়েকটি আহ্বান জানানো হয়। ওই আহ্বানগুলো হলো- ইসরাইলি আগ্রাসন থেকে ফিলিস্তিনকে রক্ষায় ১৯৬৭ সালের ৪ জুনের আগের অবস্থায় ভূখণ্ডটি ফিরিয়ে দেয়া। পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করা এবং ইসরাইলের কারাগারে বন্দি সব ফিলিস্তিনি বন্দিদের ফেরত দেয়া।

২০১৮ সালে আরব লীগের সম্মেলনে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পেশকৃত প্রস্তাবগুলোও পররাষ্ট্রমন্ত্রীদের এ বৈঠকে সর্বসম্মতিতে গ্রহণ করা হয়। এর আগে গত মার্চে তিউনিসিয়ার আরব লীগের বার্ষিক সম্মেলনে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ বলেছিলেন, ফিলিস্তিনের পূর্ণ স্বাধীনতাপ্রাপ্তি পর্যন্ত আরব দেশগুলোর কাছে ফিলিস্তিন ইস্যুটি সর্বাধিক গুরুত্ব পাবে। পাশাপাশি গোলান মালভূমিতে সিরিয়ার সার্বভৌমত্বকে ক্ষুণ্ণ করে এমন কোনো সিদ্ধান্তও প্রত্যাখ্যাত হবে বলে জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close