ব্রিটেন জুড়ে ‘ভিজিট মাই মস্ক’ পালিত

প্রতিবছরের মতো এবারও গতকাল রোববার (৩ মার্চ) যুক্তরাজ্যে দেশব্যাপী ‘ভিজিট মাই মস্ক’ অপেন ডে পালিত হয়েছে। এবার ষষ্ঠবারের মতো পালিত হল ভিজিট মাই মস্ক কর্মসূচী। কর্মসূচিকে সফল করে তুলে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ওই দিন মসজিদগুলো নন-মুসলিম নারী পুরুষ ও শিশু কিশোরদের পদচারণায় মুখরিত হয়ে উঠে।

এমসিবির পক্ষ থেকে বলা হয়, ওই দিন যুক্তরাজ্যের প্রায় ২ শতাধিক মসজিদ নন-মুসলিমদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। যেখানে নন মুসলিমরা এসে বিশ্ব মুসলিম উম্মাহ এবং ইসলাম সম্পর্কে নতুন ধারণা নিতে পারবে। বিশেষ করে ইউরোপের অন্যতম বৃহত্তর ধর্মীয় প্রতিষ্ঠান ইস্ট লন্ডন মসজিদে নন মুসলিমদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়। অন্যান্য মসজিদের মতো ইস্ট লন্ডন মসজিদ সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উন্মুক্ত ছিলো। এলএমসির গ্রাউন্ড ফ্লোরে দুপুর ১টার দিকে অনুষ্ঠিত হয় মিডিয়া লঞ্চিং। মসজিদের ডাইরেক্টর দেলওয়ার খান এর পরিচালনায় মিডিয়া লঞ্চিংয়ে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বেথনাল গ্রীন ও বো আসনের এমপি রুশনারা আলী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, লিবারেল ডেমোক্রেট দলের লন্ডন মেয়র প্রার্থী সিভন বিনিটা, জেরুসালেম থেকে আগত বিশিষ্ট পাদ্রী বেন আব্রাহামসন ও রেবেকা আব্রাহামসন। ইস্ট লন্ডন মসজিদের ইমাম শায়খ মোহাম্মদ মাহমুদ এর কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মসজিদের চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন মসজিদের সেক্রেটারি আইয়ূব খান, ইমাম ও খতীব শায়খ আব্দুল কাইয়ূম এবং মুসলিম কাউন্সিল অব বৃটেনের সহকারী সেক্রেটারি জেনারেল মাসুদ আহমদ। খৃস্টান, ইহুদীসহ বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ মসজিদ পরিদর্শন করেন। মসজিদ ঘুরে দেখেন। মসজিদ যে উপসনার স্থান, এখানে গোপনীয় কোনো কর্মকাণ্ড পরিচালিত হয় না, এ ধরনের স্বচ্ছ ধারণা দেওয়া হয় নন মুসলিমদের।

বিশিষ্ট ইহুদী পাদ্রী বেন আব্রাহামসন বলেন, এই মসজিদ ছোট থেকে দিন দিন বড় হয়ে আজকের বিশাল মসজিদে রূপান্তরিত হয়েছে। মসজিদের পাশে একটি সিনাগগ ভবন ছিলো। সিনাগগ কর্তৃপক্ষের সাথে মসজিদ কমিটির সম্পর্কে ছিলো অভূতপুর্ব। মসজিদের ভবনগুলো উচু হলেও তাঁরা সবসময় নিশ্চিত করেছেন সিনাগগ ভবনটি যেন অন্ধকার হয়ে না যায়। দিনের বেলা যেন আলো আসে। ইসলামে অন্যধর্মের প্রতি সম্মান প্রদর্শনের এটি একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

ভিজিট মাই মস্ক ডে সম্পর্কে মুসলিম কাউন্সিল অব বিট্রেনের সহকারী সেক্রেটারি মাসুদ আহমদ বলেন, তারা সবসময়ই ধর্মে বিশ্বাসী-অবিশ্বাসী সকল মানুষকে মসজিদে স্বাগত জানিয়ে থাকেন। তিনি বলেন, তারা আশাবাদী ভিজিট মাই মস্ক ইসলাম ও মুসলমানদের সম্পর্কে যে কিছু ভুল বুঝাবুঝি আছে তা দূর করতে সহায়ক ভুমিকা রাখবে। তিনি বলেন, আমরা যতবেশি একজন আরেকজন সম্পর্কে জানতে পারবো, তত বেশি আমাদের পারপারিক সম্পর্কের উন্নতি হবে এবং বিশ্বাস সুদৃঢ় হবে।

এমসিবি কর্মকর্তা হাসান জাওদী বলেন, মুসলিম কাউন্সিল ব্রিটেনের আয়োজনে কীপ ব্রিটেন টাইডী কর্মসূচী পালিত হবে আগামী ২৭ মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত। এতে প্রায় পাঁচ হাজার সেচ্ছাসেবী অংশগ্রহণ করবে।
উল্লেখ্য, ২০১৫ সালে মুসলিম কাউন্সিল অব বৃটেন (এমসিবি) ভিজিট মাই মস্ক কর্মসূচির উদ্বোধন করে। প্রথম বছরই নন-মুসলিমদের পক্ষ থেকে ব্যাপক সাড়া পাওয়া যায়। এর মাধ্যমে অমুসলিমদের তাদের স্ব স্ব এলাকার মসজিদ ঘুরে দেখার আহ্বান জানানো হয়। কৌতুহলী অমুসলিমরা মসজিদে যাওয়ার পর আপ্যায়নের সাথে সাথে তাদেরকে ইসলাম, মুসলিম কমিউনিটি এবং মসজিদ সম্পর্কে বিভিন্ন ধারণা দেওয়া হয়। বহুসাংস্কৃতিক ব্রিটেনে বহুজাতিক ও বহুধর্মের মানুষের মধ্যে একটি সম্প্রীতির সম্পর্ক গড়ে তুলতে এই কর্মসূচি গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button