ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে ইইউ’র প্রতি আরব লীগের আহ্বান

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানিয়েছে আরব দেশগুলোর জোট আরব লীগ। জেরুজালেমকে রাজধানী ও ১৯৬৭ সালের সীমান্তসহ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানায় এ জোট।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ফিলিস্তিনের জনগণের জন্য ইইউয়ের মানবিক ও অর্থনৈতিক সহযোগিতার প্রশংসা করেছে আরব লীগ। জাতিসংঘের ফিলিস্তিনবিষয়ক ত্রাণ ও পুনর্বাসন সংস্থার (ইউএনআরডব্লিউএ) মাধ্যমে উত্তরাঞ্চলের মানুষকে এ সহযোগিতা করছে ইইউ।

আরব লীগের মহাপরিচালক আহমেদ আবুল ঘিতি ব্রাসেলসে অনুষ্ঠেয় আরব-ইউরোপীয়ান মন্ত্রী পর্যায়ের পঞ্চম বৈঠকে বলেন, আরব দেশগুলোর সংশ্লিষ্ট বিষয় ও অগ্রাধিকার ইস্যুগুলো নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করতে আরব লীগ বদ্ধ পরিকর।

২০১৪ সালে ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ হিসেবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় সুইডেন। সুইডেনের এমন সিদ্ধান্তের পর ইইউভুক্ত আরও সাতটি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। দেশগুলো হলো বুলগেরিয়া, সাইপ্রাস, স্লোভাকিয়া, হাঙ্গেরি, মাল্টা, পোল্যান্ড ও রোমানিয়া। তাছাড়া ইইউভুক্ত দেশের বাইরে আইসল্যান্ডও ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close