আন্তর্জাতিক গণমাধ্যমে যুক্তরাষ্ট্রের মুসলমানদের ইতিবাচক দিক

American Muslimযুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষেধ করার দাবি জানিয়ে বেশ সমালোচনার মুখে পড়েছেন ২০১৬ সালে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।
অভিবাসীদের নিয়ে গড়ে ওঠা একটি দেশে ট্রাম্পের এ দাবি বাস্তবায়ন করা অসম্ভব বলে মনে করছেন বিশ্লেষকরা। অবশ্য ট্রাম্পের বক্তব্যকে সমর্থন করছেন অনেক মার্কিনিই। এদেরই একজন ৭৫ বছর বয়সী চার্লি মারজকা।
ট্রাম্পের বিষয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে সিএনএনকে তিনি বলেন, ‘আমি মনে করি, আমাদের অবশ্যই কোনো মুসলমানকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া উচিত নয়। কারণটাও সহজ: তাদের আসল মনোভাবটা কী, সেটাই আমরা শনাক্ত করতে পারি না।’
ট্রাম্প এবং তার সমর্থক চার্লি মারজকা যেমনটা ভাবছেন, বাস্তবে যুক্তরাষ্ট্রের মুসলমানরা কিন্তু তেমনটি নন। বরং তাদের ভাবনার বিপরীতে মুসলমানদের বিষয়ে অনেক সত্যই আছে, যেগুলো বিস্ময়কর।
গত কয়েক বছরে চালানো গবেষণা ও জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে সন্দেহভাজন সন্ত্রাসীদের খুঁজে বের করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সেখানে বসবাসরত মুসলমান নাগরিকরা। এই মুসলমানদের মধ্যে অনেকেই সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশের হয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছেন এবং বিভিন্ন ক্ষেত্রেই তারা অন্য সাধারণ মার্কিনিদের মতোই আচরণ করেন। যুক্তরাষ্ট্রের মুসলমানদের কিছু বাস্তবতা তুলে ধরেছে সিএনএন, যা তাদের সম্পর্কে গতানুগতিক ধারণার বিপরীত।
১. যুক্তরাষ্ট্রের মোট জনগোষ্ঠীর মধ্যে মুসলিমদের সংখ্যা খুব কম যেহেতু যুক্তরাষ্ট্রে ধর্মভিত্তিক আদমশুমারি করা হয় না, সেহেতু সেখানে বসবাসরত মুসলমানদের প্রকৃত সংখ্যা নির্ধারণ করা সম্ভব নয়। ধারণা করা হয়, বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রাপ্তবয়স্কদের মধ্যে মুসলমানের হার ১ শতাংশ। ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে ২ দশমিক ১ শতাংশে। দেশটিতে বসবাসরত মুসলমানদের মধ্যে ৬৩ শতাংশই সেই ভাগে পড়েন, যাদের নিষিদ্ধ করতে চান ট্রাম্প, অর্থাৎ অভিবাসী।
২. বেশির ভাগ মার্কিনির চেয়ে মুসলনমানরা বেশি শিক্ষিত যুক্তরাষ্ট্রে সবচেয়ে শিক্ষিত জনগোষ্ঠীর মধ্যে শীর্ষে রয়েছে ইহুদিরা। আর এর পরেই মুসলমানদের অবস্থান। সাধারণ মার্কিন নাগরিকদের চেয়ে সেখানকার মুসলমানদের ডিগ্রি নেয়ার হারও বেশি।
৩. মার্কিন মুসলমানদের মধ্যে লিঙ্গসমতা বিদ্যমান যেখানে বেশির ভাগ মুসলমানপ্রধান দেশে নারীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বিবেচনা করা হয়, সেখানে যুক্তরাষ্ট্রের মুসলমানদের মধ্যে এই চর্চা নেই। মার্কিন মুসলিমদের মধ্যে ৯০ শতাংশ বিশ্বাস করেন, নারীদের উচিত বাড়ির বাইরে গিয়ে কাজ করা। সেখানকার মুসলমান পুরুষের চেয়ে মুসলমান নারীদের মধ্যে কলেজ পর্যন্ত শিক্ষা শেষ করা বা স্নাতকোত্তর পর্যন্ত লেখাপড়া করার হার বেশি। যুক্তরাষ্ট্রের অন্য ধর্মাবলম্বী নারীদের চেয়ে মুসলমান নারীরা বিভিন্ন পেশায় উৎকর্ষের সঙ্গে কাজ করছেন।
৪. জন্মের পর থেকেই যুক্তরাষ্ট্রে বসবাস গবেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র সৃষ্টির সময় আফ্রিকা থেকে দাস আনা হয়েছিল দেশটিতে। সেই দাসদের এক-তৃতীয়াংশই ছিল মুসলমান। এদের মধ্যে অনেককেই আবার জোর করে খ্রিস্টান ধর্মে দীক্ষা দেয়া হয়।
৫. মুসলমানরা শুধু বড় শহরে একতাবদ্ধ হয়ে বাস করে না দেশটির ছোট-বড় সব শহরেই মুসলমানদের বসবাস। ১৯২৯ সালে নর্থ ডাকোটার রস শহরে যুক্তরাষ্ট্রের প্রথম মসজিদ নির্মিত হয়।
৬. তারাও খ্রিস্টানদের মতোই ধার্মিক মুসলমানদের নিয়ে সাধারণ ধারণা হলো, তারা ভীষণ ধর্মপরায়ণ হয়ে থাকেন। তবে যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানদের অর্ধেক বলছেন, সপ্তাহে শুধু শুক্রবার প্রার্থনার জন্য মসজিদে যান তারা। আর এখানেই খ্রিস্টানদের সঙ্গে দারুণ মিল তাদের।
৭. উদ্ধত হিসেবে চিহ্নিত করা হলেও মুসলমানরা আসলে তা নয় ধারণা করা হয়, মুসলমান মাত্রই পবিত্র কোরআনের বাণী মেনে জীবনযাপন করেন এবং ভীষণ মৌলবাদী মনোভাবের হয়ে থাকেন। তবে যুক্তরাষ্ট্রের বেশির ভাগ মুসলমানই এ রকম নন। একটি জরিপে দেখা গেছে, ৫৭ শতাংশ মার্কিন মুসলামান মনে করেন, ইসলাম ধর্মের বিধান পালনের বহু উপায় আছে।
৮. কিছু মুসলমান সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত ২০০১ সালের সেপ্টেম্বর থেকে ২০১৪ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগে ১০৯ জন মার্কিন মুসলমান নাগরিককে শনাক্ত করা হয়েছে। একই সময়ের মধ্যে মার্কিন মুসলমানদের সন্ত্রাসের শিকার হয়ে নিহত হয়েছেন ৫০ জন। এর সঙ্গে তুলনা করলে শুধু গত বছরই সাধারণ মানুষের ওপর অন্য ধর্মাবলম্বীদের গুলীবর্ষণের কারণে নিহত হয়েছেন ১৩৬ জন। এই সংখ্যা ১৩ বছর ধরে মুসলিম সন্ত্রাসীদের দ্বারা নিহতের সংখ্যার দ্বিগুণের বেশি।
৯. মুসলমানরা সব সময়ই সন্ত্রাসবাদের বিরুদ্ধে কথা বলেছে ডিউক ইউনিভার্সিটির এক গবেষণা অনুযায়ী, বেশির ভাগ সন্দেহভাজন সন্ত্রাসী ও অপরাধীকে ধরতে আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করেছেন মার্কিন মুসলমান নাগরিকরা। এছাড়া কিছু জরিপ বলছে, যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক মুসলমান মনে করেন, ইসলামপন্থী সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাদের ধর্মীয় নেতারা যথেষ্ট বক্তব্য দেন না। তবে যে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে সব সময়ই সোচ্চার থেকেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানরা। আর সে কারণেই সবচেয়ে বেশি সন্ত্রাসী খুঁজে বের করতে পুলিশকে সহায়তা করেন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button