ব্রিটেনে নতুন রাজনৈতিক দল ‘ব্রেক্সিট পার্টি’

ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়া নিশ্চিত করতে এবার একটি নতুন রাজনৈতিক দল গঠন করেছে ব্রিটেনের ব্রেক্সিটপন্থী নেতারা। নতুন এ দলের নামও রাখা হয়েছে ব্রেক্সিট পার্টি। দলটিতে যোগ দিয়ে একে আরও শক্তিশালী করেছেন আলোচিত ব্রেক্সিটপন্থী ও সাবেক ইউকিপ নেতা নাইজেল ফারাজ। নতুন দলে যোগ দিয়েই তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’কে হুশিয়ারি দিয়েছেন।

ব্রেক্সিট প্রক্রিয়ায় নির্ধারিত সময়ের চেয়ে একদিনও দেরি হলে বিচ্ছেদ নিশ্চিত করতে আবার হাল ধরবেন তিনি। ২০১৬ সালের ব্রেক্সিট গণভোটে জনগণের সমর্থনের সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’র ব্যাপারেও সতর্ক করেছেনে তিনি।
বলেছেন, জনগণের ইচ্ছার সুরক্ষায় তিনি ফের রাজনীনিতে ফিরে আসবেন। শনিবার লন্ডনের এক র‌্যালিতে এসব কথা বলেন ফারাজ। খবর রয়টার্সের

ব্রেক্সিট গণভোটের যাওয়ার পক্ষে যারা প্রচারণা চালিয়েছিলেন তাদের মধ্যে শীর্ষস্থানীয় রাজনীতিকদের একজন নাইজেল ফারাজ। ফারাজের রাজনীতিও গড়ে ওঠে এই ইউরোপীয় জোটের বিরোধিতাকে ভিত্তি করেই। ক্ষমতাসীন কনজারভেটিভ দলের শীর্ষস্থানীয় বহু নেতা বেরিয়ে যাওয়ার পক্ষে প্রচারণা চালালেও বলা যায় ব্রেক্সিটের প্রতীক বা মুখ হয়ে উঠেছিলেন এই নাইজেল ফারাজ। ইউরোপিয়ান পার্লামেন্টেরও একজন সদস্য তিনি।

সম্প্রতি তিনি তার নিজের দল ইউকিপের নেতা জেরার্ড ব্যাটেনের কট্টর ডানপন্থী সংগঠক টমি রবিনসনের সখ্য থাকায় দল থেকে পদত্যাগ করেন। ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি নাকচ হয়ে যাওয়ার পর তেরেসা যখন ব্রেক্সিটে বিকল্প চুক্তি ‘প্লান বি’ নিয়ে ছোটাছুটি করছেন ঠিক তখন নতুন দলে নাম লিখিয়েছেন ফারাজ।
বৃহস্পতিবার ‘লিভ মিনস লিভ’ নামে এক সমাবেশ বক্তব্য প্রদানকালে বিষয়টি স্পষ্ট করেন তিনি। দলটি গঠন করেছেন সাবেক আরেক ইউকিপ নেতা ক্যাথরিন ব্লেইকলক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button