আইডি হ্যাক

এঞ্জেলা মার্কেলসহ ১০০ জনের গোপন তথ্য ফাঁস

জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেলসহ দেশটির প্রায় ১০০ জন প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ নাগরিকের টুইটার আইডি হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। সেইসঙ্গে এসব আইডি থেকে হাতিয়ে নেওয়া বেশ কিছু গোপন তথ্যও ইতোমধ্যে প্রকাশ পেয়েছে অনলাইন। খবর দ্য আইরিস টাইমস’র।

কনট্যাক্ট লিস্ট, গোপনীয় বার্তা এমনকি অর্থনৈতিক তথ্যাদিও ফাঁস করা হয়েছে অনলাইনে। রাজনৈতিক ব্যক্তিরা ছাড়াও সেলিব্রেটি এবং প্রভাবশালী সাংবাদিকদের ব্যক্তিগত আইডিও আছে এই হ্যাকিংয়ের তালিকায়। তবে হ্যাকিংয়ের পেছনে কে বা কারা দায়ী, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

দেশটির প্রযুক্তি সংশ্লিষ্টরা মনে করছেন, এ ঘটনার সঙ্গে রাশিয়াপন্থী হ্যাকারদের হাত থাকতে পারে। কারণ চলতি বছরেই জার্মানিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে এবং হ্যাকিংয়রে ধরন রুশ হ্যাকারদের মতোই বলে মন্তব্য করেন তারা।

হ্যাক হওয়া আইডি ও প্রকাশিত তথ্যানুযায়ী এঞ্জেলা মার্কেলের ইমেইল ঠিকানা ও বিভিন্ন জনের সঙ্গে আসা-যাওয়া বার্তার বিস্তারিত তথ্য চুরি হয়েছে। এছাড়া দ্য গ্রিনস দলের নেতা রবার্ট হ্যাবেকের আইডি থেকে পরিবারের সদস্যদের সঙ্গে হওয়া চ্যাট বার্তার তথ্য এবং ক্রেডিট কার্ডের বিস্তারিত প্রকাশ করা হয়।

এমনকি এআরডি এবং যেডিএফ চ্যানেলের বেশ কয়েকজন সাংবাদিক, টিভি ব্যক্তিত্ব জ্যান বোহেরম্যান, র‍্যাপার মার্টেরিয়া এবং র‍্যাপ গ্রুপ কেআইজির আইডি হ্যাক হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close