জাপান সফর সম্পর্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

জাপানের সঙ্গে সম্পর্কের নতুন মাত্রা যোগ হলো

PMপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাপানে সফর অত্যন্ত সফল হয়েছে। জাপানের সঙ্গে সম্পর্কের নতুন মাত্রা যোগ হলো। জাপান বিভিন্ন সময় আমাদের সাহায্য করেছে। ২১ দফার যৌথ ইশতেহার স্বাক্ষর হয়েছে বাংলাদেশ ও জাপানের সঙ্গে। জাপানের দেয়া ৬’শ কোটি ডলার বংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যয় করা হবে।
শনিবার বিকেলে ৪টার দিকে জাপান সফর নিয়ে গণভবনে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, জাপানের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আহ্বান জানােনা হয়েছে।
জাপান সফর সফল হয়েছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, এ সফরে জাপানের সাথে সম্পর্কের নতুন মাত্রা যুক্ত হয়েছে। জাপান সব সময় বাংলাদেশের পাশে রয়েছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেছে জাপান।
শেখ হাসিনা বলেন, জাপানে বাংলাদেশী শ্রমিকদের নিয়োগের বিষয়ে আমি জাপানের প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছি। এছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।
তিনি আরো বলেন, জাপানের সাথে আলোচনায় জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অভিজ্ঞতা শেয়ারের বিষয়ে ঐক্যবদ্ধ হয়েছি।
বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তি বৃদ্ধি, পররাষ্ট্র বিষয়ক সমঝোতা স্মারক, জাপানি বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে একটি বিশেষায়িত অর্থনৈতিক জোন তৈরি ও ব্যবসা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান প্রধানমন্ত্রী।
উল্লেখ্য, ২৪ মে দিনগত রাত ১২টায় চারদিনের সরকারি সফরে জাপান যান প্রধানমন্ত্রী। সফরে তার সফরসঙ্গী ছিলেন ১০৯ জন। সফরকালে জাপানের সম্রাট আকিহিতো এবং প্রধানমন্ত্রী শিন জো অ্যাবের সাথে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। এছাড়া এ সফরে দুদেশের মধ্যে কয়েকটি চুক্তিও সই হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button