আমিরাতের সাধারণ ক্ষমায় ব্রিটিশ ছাত্র মুক্ত

গুপ্তচরবৃত্তির দায়ে ব্রিটিশ ছাত্রকে দেয়া সাজা সোমবার মাফ করেছে সংযুক্ত আরব আমিরাত। পিএইচডির জন্য গবেষণারত ব্রিটিশ নাগরিক ম্যাথু হেজেসকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন দেশটির একটি আদালত।

আলজাজিরা জানায়, হেজেসের পরিবারের সদস্যদের অনুরোধে তাকে ক্ষমা করা হয়। তবে এর কয়েক মিনিট আগে হেজেস ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-৬-এর সদস্য বলে স্বীকারোক্তি দেয়ার ভিডিও তাদের দেখানো হয়।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট দেশটির ‘ন্যাশনাল ডে’ উপলক্ষে সাধারণ ক্ষমা ঘোষণা করে ৭০০ বন্দিকে মুক্তি দেন। এর আওতায় হেজেসকে মুক্তি দেয়া হয়েছে বলে জানায় রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম। এই ক্ষমা তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে। ৩১ বছর বয়সী হেজেস প্রায় ছয় মাস ধরে বন্দি ছিলেন। ডারহাম বিশ্ববিদ্যালয়ের এই ছাত্র আনুষ্ঠানিকতা সম্পন্ন করলেই আমিরাত ত্যাগ করতে পারবেন।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, ব্রিটিশ সরকার হেজেসের বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়ে একমত নয়। কিন্তু, আমিরাত বিষয়টির দ্রুত সুরাহা করায় করায় তারা কৃতজ্ঞ। লন্ডন এই হেজেসের শাস্তিকে ‘গভীর হতাশাজনক’ অভিহিত করেছিল। এরপর শুক্রবার আমিরাত জানায়, তারা ‘সৌহার্দ্যপূর্ণ সমাধানের’ লক্ষ্যে কাজ করবেন। হেজেস গবেষণার কাজে দুই সপ্তাহ আমিরাত সফর করার পর গত ৫ মে তাকে দুবাই এয়ারপোর্ট থেকে আটক করে পুলিশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button