উত্তেজনার মধ্যেও তুরস্কের পাশে যুক্তরাষ্ট্র!

USAমধ্যপ্রাচ্যের নানা বিষয়ে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে বেশ উত্তেজনা চলছে। এরই মধ্যে গত শনিবার যুক্তরাষ্ট্র সমর্থিত পিকেকে, ওয়াইজিপি ও দায়েশের মতো সংগঠনগুলোর বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক। কিন্তু এখনো পর্যন্ত তুরস্কের এ অভিযানের বিরুদ্ধে প্রকাশ্যে কোনো কথা বলেনি যুক্তরাষ্ট্র। বরং এ পরিস্থিতিতে তুরস্কের সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে দেশটি।
সোমবার হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হুকাবে স্যান্ডার্স এক সংবাদ সম্মেলনে বলেন, তুরস্কের নিরাপত্তার প্রতি আমাদের সমর্থন রয়েছে। ন্যাটোভুক্ত দেশ হিসেবে আমরা তুরস্কের সঙ্গে কাজ করতে প্রতিজ্ঞ। আঙ্কারা তার নিরাপত্তার জন্য পদক্ষেপ নিতেই পারে।
তিনি বলেন, আমাদের সবার মনে রাখতে হবে সন্ত্রাসীদের হাতে সাধারণ মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয়। এছাড়া সিরিয়ার নিরাপত্তা ও অখণ্ডতা খুবই গুরুত্বপূর্ণ।
এদিকে সিরিয়ার আফরিনে কুর্দি, পিকেকে, ওয়াইজিপি ও ডায়েশের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযানে সমর্থন জানিয়েছে কাতার। সোমবার এ সমর্থনের ঘোষণা দিয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তুরস্কের নিরাপত্তার জন্য সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানে দেশটির আইনগত অধিকার রয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়াহ রশিদ আল খাতের এর বরাত দিয়ে কাতার নিউজ এজেন্সি জানায়, গত শনিবার তুরস্ক আফরিনে যে সামরিক অভিযান শুরু করেছে, তা তাদের আইনগত বৈধ বিষয়। দেশটির নিরাপত্তার জন্য এবং সিরিয়ার অখণ্ডতা বজায় রাখার জন্য এ অভিযান খুবই জরুরি।
এদিকে তুর্কি জেনারেল স্টাফ বলেছেন, তুরস্ক আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বিধিবিধান মেনেই এ অভিযান পরিচালনা করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button