কফি চেইন কোস্টাকে কিনলো কোকাকোলা

আসিফুজ্জামান পৃথিল: যুক্তরাজ্যের প্রখ্যাত কফি চেইন কোস্টার স্বত্তাধিকার কিনে নিয়েছে কোকাকোলা। চেইনটির সর্বশেষ মালিক ছিলো হোয়েটব্রেড। হোয়েটব্রেড একটি পৃথক প্রতিষ্ঠান হিসেবে কোস্টাকে পরিচালনা করছিলো। তারা বলেছে বিক্রি করে দেবার সিদ্ধান্ত অধিক লাভজনক।

হোয়েটব্রেডের প্রধান নির্বাহী অ্যালিসন ব্রিটেইন জানিয়েছেন তার কোম্পানি যুক্তরাজ্য ও জার্মানিতে প্রিমিয়ার ইনের ব্যবসায় অধিক মনোনিবেশ করবে। ১৯৯৫ সালে মাত্র ১ কোটি ৯০ লাখ পাউন্ডে কোস্টাকে কিনে নেয় হোয়েটব্রেড। তখন চেইনটির মাত্র ৩৯টি আউটলেট ছিলো। এখন যুক্তরাজ্যে তাদের কফিশপের সংখ্যা ২৪০০টি। এছাড়াও আরো ৩১টি দেশে তাদের ১৪০০ আউটলেট রয়েছে। বিশ্জাুড়ে কোস্টার মোট ৮ হাজার ২২৩টি ভেন্ডিং ম্যাশিন রয়েছে।

এ খবরে শুক্রবার হোয়েটব্রেডের শেয়ারের মূল্য ১৭ শতাংশ বৃদ্ধি পায়। বিবিসিকে ব্রিটেইন বলেন, ‘কোকাকোলা কোস্টাকে কিনেছে কারণ তারা কফি সামগ্রি চাচ্ছিল। বর্তমানে তাদের এই ধরনের কোন পণ্য নেই।’ তিনি আরো জানান কোস্টা বিক্রি বাবাদ প্রাপ্ত অর্থ দ্বারা প্রিমিয়ার ইন চেইনের ব্যবসা সম্প্রসারণ করা হবে। কিছু অর্থ শেয়ারহোল্ডারদের ফেরত দেয়া হবে, ধার শোধ করা হবে এবং পেনশন ফান্ডকে শক্তিশালী করা হবে। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button