সাইকেলে দুই বাঙ্গালির আলাস্কা টু টরেন্টো যাত্রা

Torontoসাইকেল করে দুই বাংলাদেশি এবং এক অস্ট্রেলীয় পাড়ি দিয়েছেন প্রায় সাড়ে পাঁচ হাজার মাইল। উদ্দেশ্য বিশ্বজুড়ে ক্ষতিকর আবর্জনা কমাতে সচেতনতা তৈরি। যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে ক্যানাডার টরেন্টো পর্যন্ত ছিলো তাদের সে যাত্রা।
কনক, সারাহ এবং মামুন
বাংলাদেশের সাইক্লিস্ট মুনতাসির মামুন এবং কনক আদিত্য। তাদের সঙ্গে ছিলেন তাঁদের অস্ট্রেলিয়ান বন্ধু সারাহ জেন সল্টমার্শ। এই তিন অভিযাত্রী জুনের ১৬ তারিখ মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে শুরু করেন সাইকেল যাত্রা।
ভ্রমণপ্রেমী মুনতাসির মামুন
দু’বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল থেকে পূর্ব উপকূল সাইকেলে পাড়ি দিয়েছিলেন অভিযাত্রী দল কেওক্রাডং বাংলাদেশের প্রতিষ্ঠাতা মুনতাসির মামুন। বাংলাদেশি এই সাইক্লিস্টের দীর্ঘ পথ সাইকেলে পাড়ি দেয়ার অভিজ্ঞতা তাই আগেই ছিল। তবে বাকি দু’জন এক্ষেত্রে একেবারে আনকোরা।
সংগীত শিল্পী কনক আদিত্য
ব্যান্ড জলের গানের সদস্য কনক আদিত্য। তিনি তার অভিজ্ঞতায় বলেছেন, আলাস্কা থেকে টরেন্টো – এই সাইকেলে যাত্রার আগে অভিজ্ঞতা বলতে ছিল টানা চল্লিশ কিলোমিটার সাইকেলে যাত্রা, মানে ঢাকা থেকে মানিকগঞ্জ পর্যন্ত।
নবীন সারাহ জেন সল্টমার্শ
ঢাকায় আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও-তে চাকরি করেন সারাহ জেন সল্টমার্শ। দীর্ঘ পথ সাইকেল চালানোর কোনো অভিজ্ঞতাই ছিল না তার। তবুও প্লাস্টিক আবর্জনা বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই যাত্রায় অংশ নেন তিনি।
নব্বই দিনের যাত্রা
সাড়ে পাঁচ হাজার মাইল সাইকেলে পাড়ি দিতে এই অভিযাত্রী দল সময় নিয়েছেন ৯০ দিনের মতো। পথে বিশ্রাম করেছেন, ভ্রমণের ক্লান্তি দূর করেছেন সংগীতের মাধ্যমে। জলের গানের কনক আদিত্য সঙ্গে নিয়ে গিয়েছেলন বাদ্যযন্ত্রও।
ভল্লুকের ভয়
মুনতাসির মামুন জানিয়েছেন, দীর্ঘ যাত্রা পথে তারা ভালুক বা ভল্লুক নিয়ে খানিকটা ভীত ছিলেন। রাস্তায় বিভিন্ন জায়গায় এই বিষয়ে সতর্ক বার্তাও চোখে পড়েছে তাদের। তবে ভল্লুকের সঙ্গে কয়েকবার সাক্ষাৎ হলেও কোনো অঘটন ঘটেনি।
প্রাকৃতিক সৌন্দর্য
সাইকেল ভ্রমণ নিয়ে ফেসবুক এবং ফ্লিকারে অসংখ্য ছবি প্রকাশ করেছে অভিযাত্রী দল। সেসব ছবির একটি এটি। মাউন্ট রবসনের এই সৌন্দর্য্য অভিযাত্রীদের করেছে উজ্জীবিত, যুগিয়েছে এগিয়ে যাওয়ার প্রেরণা।
ভ্রমণের পাশাপাশি প্রচারণা
আগেই উল্লেখ করা হয়েছে যে, তিন অভিযাত্রীর এই লম্বা যাত্রার অন্যতম উদ্দেশ্য ছিল বিশ্বজুড়ে ক্ষতিকর আবর্জনা কমাতে সচেতনতা তৈরি। যাত্রাপথে তাই বিভিন্ন প্লাস্টিক আবর্জনা সংগ্রহ করেছেন তারা। এরপর সেগুলোর ছবি বিশেষ অ্যাপের মাধ্যমে যোগ করেছেন একটি অনলাইন ম্যাপে।
সেলফি
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলুন,আর এই তিন অভিযাত্রী – ‘সেলফি’ ছাড়া আজকাল কি চলে! আলাস্কা হাইওয়েতে তোলা হয়েছে এটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button