উবারের শ্রমনীতি নৈতিকভাবে গ্রহণযোগ্য নয়: ব্রিটিশ এমপি

Uberব্রিটেনের লেবার পার্টির এমপি ও ছায়া ব্যবসা সচিব লং বেইলি বলেছেন, তিনি ট্যাক্সি অ্যাপস উবার ব্যবহার করেন না, কারণ এটি তার কাছে ‘নৈতিকভাবে গ্রহণযোগ্য নয়’। বিবিসি রেডিওর একটি অনুষ্ঠানে তিনি বলেন, চালকদের সঙ্গে এই সংস্থার আচরণ আমার পছন্দ নয়।
তার ভাষায়, উবার তাদেরকে ‘শোষণ’ করছে, কেননা অন্যান্য শ্রমিকদের মতো তাদেরও স্থায়ী চাকরি থাকা উচিত। কিন্তু তাদের তা নেই। অবশ্য উবার বলছে, তাদের ‘ড্রাইভারেরা নিজেরাই নিজেদের বস’।
তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে উবার ব্যবহার করি না। কারণ আমি মনে করি এটি নৈতিকভাবে গ্রহণযোগ্য নয়। কিন্তু এটা বলছি না যে, তাদের অভ্যাসগুলি সংস্কার করতে পারে না।
তবে সান ফ্রান্সিসকো ভিত্তিক কোম্পানিগুলো যুক্তি দেয় যে, এই ড্রাইভাররা তাদের কর্মচারী নয়, বরং স্ব-নিয়োগকৃত ঠিকাদার।
এর আগে গতবছর লন্ডনের একটি কর্মসংস্থান আদালত উবারের এই নিয়ম নিয়ে রায় দিয়েছিলেন। আদালত স্বনির্ভর এই নিয়মের পরিবর্তে চালকদের সুরক্ষিত কর্মসংস্থান নিশ্চিত করতে উবারকে নির্দেশ দেয়। কারণ, উবারের চালকদের কোন শ্রম সুরক্ষা নেই।
টনি ব্লেয়ারের প্রাক্তন উপদেষ্টা ম্যাথু টেইলার একটি প্রতিবেদন লিখে এ বিষয়ে একটি প্রস্তাব দেন। তিনি বলেন, ব্রিটেনে এ ধরনের চালকদের ‘নির্ভরশীল ঠিকাদার’ বলা যেতে পারে। এটি তাদেরকে নতুন পরিচয় প্রদান করবে।
কিন্তু লং বেইলি বলছেন, নতুন কোন পরিচয় তাদেরকে সাহায্য করবে না। বরং তাদের জন্য সুরক্ষিত কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, ‘আমি গ্রাহকদের এবং এই অ্যাপস ব্যবহারকারীদের দোষারোপ করছি না। কিন্তু আমি প্রত্যেকের জন্য শক্তিশালী কর্মক্ষেত্রের অধিকারকে সমর্থন করি’।
উবার বলছে, খুব সহজে যাতায়াতের বাহন পেতে লক্ষ লক্ষ মানুষ উবারের ওপর নির্ভরশীল। হাজার হাজার চালক তাদের নিজস্ব পদে থেকে অর্থ উপার্জন করতে এই অ্যাপস ব্যবহার করে থাকেন। প্রায় সব ট্যাক্সি এবং ব্যক্তিগত ভাড়াচালকই তাদের অ্যাপস ব্যবহার করে কয়েক দশক ধরে অনেকে স্বনির্ভর হয়েছে। এখানে চালকরা পুরোপুরিই স্বাধীন। কখন, কীভাবে, কোথায় তারা চলাচল করবেন এটা তাদের ব্যাপার। উবার ব্যবহার করে চালকরা গত বছর তাদের পরিষেবা ফি এবং এমনকি খরচ করার পরে প্রতি ঘণ্টায় গড়ে ১৫ ডলার আয় করেছে। -চ্যানেল আই

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button