ব্রেক্সিটে ২য় দফা গণভোটের পক্ষে ৮০’র অধিক ব্রিটিশ এমপি

ব্রেক্সিট প্রসঙ্গে আরেকটি গণভোটের আহ্বান জানিয়েছেন ৮০ জনেরও বেশি এমপি। লিবারেল ডেমোক্রেটিক নেতা টিম ফ্যারনসহ আরো কয়েকজন এমপি জানান, সংসদে ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় দফা গণভোটের দাবি জানাবেন তারা। দ্য টেলিগ্রাফের তথ্য মতে, এতে টিম ফ্যারনকে অন্তত ৮৪ জন রাজনীতিক সমর্থন দিয়ে যাবেন।
এদিকে, থেরেসা মে সরকার আর্টিকেল ৫০ বাস্তবায়নের পূর্বে সংসদের অনুমোদন লাগবে উচ্চ আদালতের এমন আদেশের বিরুদ্ধে আপিল করেছে। আবার শুক্রবার মি. ফ্যারন বলেন, যদি ২য় দফা গণভোটের অহ্বান করা না হয় তাহলে আর্টিক্যাল-৫০ বাস্তবায়নে সরকারকে তারা সমর্থন দেবে না।
তিনি বিবিসিকে বলেন, অর্টিক্যাল-৫০ কে আমরা তখনই সমর্থন করবো যখন ব্রিটিশ জনগণকে সম্মান দেখিয়ে সরকার ২য় গণভোটের আয়োজন করবে। অন্যথায় আমরা সরকারের বিপক্ষে অবস্থান নেবো।
লিবারেল ডেমোক্রেট এই নেতা বিবিসি রেডিওকে আরো বলেন, আমরা মনে করি  জুন মাস থেকে চলা গণতন্ত্রের যাত্রা এখনি থেমে যাবে না। জোড়াতালি দেয়া একটি চুক্তি ব্রিটিশ জনগণের উপর চাপিয়ে দিলে তাতে কারো সমর্থন থাকবেনা। ফ্যারনকে সমর্থন দিয়ে যাচ্ছেন লিবারের ডেমোক্রেট পার্টি এসএনপি, এসডিএলপি সহ ২০ জন লেবার ব্যাকবেঞ্চার। যদিও লেবার পার্টি চাইছে যাতে আর্টিক্যাল-৫০ আটকে না যায়। কিন্তু জেরেমি করবিন, ওয়েন স্মিথ এবং ডেভিড লেমি তার বিরোধীতা করে ২য় দফা গণভোটের পক্ষেই মত দেন। আর্টিকল-৫০ কে অপরিবর্তনীয় উল্লেখ করে মন্ত্রীরা সংসদে আলোচনার মাধ্যমে নয় বরং উচ্চ আদালতকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার কথা বলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button