লন্ডনে নিষিদ্ধ হচ্ছে দেহ প্রদর্শনকারী বিজ্ঞাপন

লন্ডন শহরের গণপরিবহণে দেহ প্রদর্শনকারী নেতিবাচক বিজ্ঞাপন নিষিদ্ধ করতে যাচ্ছেন শহরের নব-নির্বাচিত মেয়র সাদিক খান। জুলাই মাস থেকে দেহ প্রদর্শনকারী ‘অসুস্থ’ এবং ‘অবাস্তব’ বিজ্ঞাপন আর চোখে পড়বে না লন্ডনের বাস, ট্রেনসহ অন্যান্ন পরিবহনে।
নির্বাচন মেনিফেস্টোতে লন্ডনবাসীকে দেয়া প্রতিশ্রুতি অনুসারে এ কাজ করতে যাচ্ছেন সাদিক খান। এর আগে ২০১৫ সালে লন্ডনের বিজ্ঞাপন নিয়ন্ত্রক সংস্থা ‘বিচ বডি রেডি’ নামের ওজন কমানোর একটি বিজ্ঞাপনের বিরুদ্ধে ৩৭৮টি অভিযোগ পেয়েছিল।
ইতিমধ্যে লন্ডনের পরিবহণ সংস্থা ট্রান্সপোর্ট ফর লন্ডনকে (টিএফএল) বিজ্ঞাপন বিষয়ে একটি কমিটি গঠন করতে বলা হয়েছে। এই কমিটি টিএফএলের বিজ্ঞাপন অংশীদারদের বিজ্ঞাপন বিষয়ক পরামর্শ দেবেন এবং বিজ্ঞাপন মান নিয়ন্ত্রক সংস্থার (এএসএ) নিয়ম মেনে চলা হচ্ছে কি না তা দেখবে।
লন্ডনের বিভিন্ন গণপরিবহণে দেখা যাওয়া ‘বিচ বডি রেডি’ বিজ্ঞাপনটি নিষিদ্ধ করার জন্য এর আগে কয়েকবার দাবি উঠেছিল। তবে তখন এ বিষয়ে কোনো নিয়ম না থাকায় তা নিষিদ্ধ করতে পারেনি এএসএ।
এ বিষয়ে সাদিক খান বলেন, ‘দুটি তরুণী মেয়ের বাবা হিসেবে আমি এ ধরনের বিজ্ঞাপনের ব্যাপারে উদ্বিগ্ন। এসব বিজ্ঞাপন মানুষের জন্য লজ্জাকর হয়ে দাঁড়ায়। বিশেষ করে নারীদের জন্য। এটার বন্ধ করার এখনই উপযুক্ত সময়।’
টিএফএলের বাণিজ্যিক বিভাগের পরিচালক গ্রায়েমি ক্রেগ বলেন, ‘আমাদের বিজ্ঞাপনগুলো টিভি, অনলাইন বা প্রিন্ট মিডিয়ার মতো না। এসব ক্ষেত্রে গ্রাহকরা অস্বস্তিবোধ করলে সুইচ বন্ধ করে দিতে পারে বা চ্যানেল ঘুরিয়ে দিতে পারে। সব জায়গায় একটি অনুপম পরিবেশ সৃষ্টি করার দায়িত্ব আমাদের আছে।’
সাদিক খানের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে লন্ডনবাসী। তবে অনেকে এর বিরোধিতাও করেছে। কেউ কেউ একে লন্ডনের ইসলামিকরণ বলে অভিহিত করেছে। উল্লেখ্য, এর আগে এ ধরনের বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে ইউরোপের আরেক দেশ নরওয়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button