হামাস-হিজবুল্লাহর নিন্দা করব না : জেরেমি

Jemereব্রিটেনের শ্রমিক দলের নেতা জেরেমি কোরবিন ইহুদিবাদী এবং ব্রিটিশ-ইসরাইলি লবির তীব্র চাপের মুখেও ফিলিস্তিন ও লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস আর হিজবুল্লাহর বিরুদ্ধে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। বরং তিনি কিংবদন্তীতুল্য এ দুই দলের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার দৃঢ় অঙ্গীকার করেছেন।
সম্প্রতি শ্রমিক দল বা লেবার পার্টির একদল রাজনীতিবিদ ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি অপরাধযজ্ঞের তীব্র নিন্দা জানানোর পর ব্রিটেনে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত মার্ক রেগেভ এইসব রাজনীতিবিদের সঙ্গে সম্পর্কচ্ছেদ করতে কোরবিনের ওপর চাপ দিয়ে যাচ্ছেন। শ্রমিক দলের একদল সাংসদও এ ব্যাপারে কোরবিনের ওপর চাপ দিচ্ছেন।
ইসরাইলপন্থী এই প্রেশার-গ্রুপ ইসরাইলি দখলদারিত্ব থেকে ফিলিস্তিনকে মুক্ত করার সশস্ত্র সংগ্রামে জড়িত দলগুলোর সঙ্গেও সম্পর্ক ছিন্ন করতে লেবার পার্টির প্রধান কোরবিনের ওপর চাপ জোরদার করেছে।
সম্প্রতি লেবার দলের সাংসদ নাজ শাহ ইসরাইলকে ফিলিস্তিন থেকে সরিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার দাবি জানিয়েছেন।
গত সপ্তা’য় লন্ডনের সাবেক মেয়র ও লেবার দলের সদস্য কেন লিভিংস্টোন বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে নাজ শাহের বক্তব্যের প্রতি সমর্থন জানান। ব্রিটেনের গণমাধ্যমগুলো ফিলিস্তিনি জনগণের ওপর চলমান ইসরাইলি যুদ্ধ-অপরাধকে এড়িয়ে চলছে বলে তিনি এইসব মিডিয়ার তীব্র সমালোচনা করেছেন। জার্মান নাৎসি নেতা হিটলার প্রথমদিকে একজন ইহুদিবাদী ছিলেন বলেও লন্ডনের মেয়র উল্লেখ করেন।
লন্ডনের মেয়রের প্রতি সমর্থন জানিয়ে কথা বলেছেন সাবেক লেবার দলীয় সাংসদ জর্জ গ্যালোওয়ে। তিনিও লিভিংস্টোনের বক্তব্যকে ঐতিহাসিক সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে সত্য বলে স্বীকৃতি জানিয়েছেন এবং বলেছেন, নাৎসিবাদ ও ইহুদিবাদ একই মুদ্রার এপিঠ-ওপিঠ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button