বিশ্বব্যাপী ইহুদি বিদ্বেষ বাড়ছে : ওবামা

Obamaযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, বিশ্বব্যাপী ইহুদি বিদ্বেষ বাড়ছে। তবে এটা বাস্তবতা। এটাকে অস্বীকার করা যাবে না। আমাদেরকে অবশ্যই এ বাস্তবতা মোকাবেলা করতে হবে। তিনি একইসঙ্গে ইসরাইলের সঙ্গে আমেরিকার নিরবচ্ছিন্ন সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন।
বুধবার আন্তর্জাতিক হলোকস্ট বা নাৎসিদের নিধনযজ্ঞে নিহতদের স্মরণ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি ইউরোপ, এশিয়া ও যুক্তরাষ্ট্রে বৈষম্যের উদাহরণ তুলে ধরে বলেন, যে কারো বিশ্বাসের ওপর হামলা মানে সকলের বিশ্বাসেরই ওপরই হামলা। ওবামা আরো বলেন, ইহুদি বিদ্বেষ মোকাবেলার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র সামনের সারিতে রয়েছে এবং ইসরাইলের বন্ধু হয়ে থাকবে।
উল্লেখ্য, ইসরাইল সরকার বিশেষ করে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বিরোধের কারণে তেলআবিবের সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রাখতে ওবামাকে বেগ পেতে হচ্ছে।
ইহুদি বসতি স্থাপন ও ইরানের সাথে পরমাণু চুক্তি নিয়ে দু’জনের মধ্যে প্রকাশ্যে তীব্র মতানৈক্য তৈরি হয়। নেতানিয়াহু ইরানের সঙ্গে পরমাণু চুক্তির ঘোর বিরোধী ছিলেন।
ইসরাইলী দূতাবাসে ওবামা তার বক্তব্যে বলেন, ইসরাইলের নিরাপত্তা বিষয়ে আমেরিকার অঙ্গীকার আছে এবং থাকবে। উভয় দেশের মধ্যে সম্পর্ক থাকবে নিরবিচ্ছিন্ন। আমেরিকা এ সম্পর্ক ভাঙলে তা হবে নৈতিক পতন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close