মার্কিন জোটকে ‘হতাশ’ করল ব্রিটেন

সিরিয়ায় আইএসবিরোধী মার্কিন নেতৃত্বাধীন জোটকে ‘হতাশ’ করল ব্রিটেন। গতকাল রোববার দেশটির প্রতিরক্ষা প্রধান স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের ওপর তারা বিমান হামলা করবে না। এদিকে ইরান সিরিয়া ইস্যুতে দ্বিতীয় দফায় বহুপক্ষীয় আন্তর্জাতিক বৈঠকে অংশ নেবে বলে আভাস পাওয়া গেছে।
ইরাকে আইএসবিরোধী অভিযানে মার্কিন নেতৃত্বাধীন জোটের অন্যতম সদস্য ব্রিটেন। কিন্তু ইরাকের প্রতিবেশী দেশ সিরিয়ায় বিমান হামলা চালানো হবে কি-না এ প্রশ্নে যুক্তরাজ্যের পার্লামেন্ট দ্বিধাগ্রস্ত। তার ওপর সম্প্রতি সংসদ সদস্যদের একটি প্রভাবশালী কমিটি সিরিয়ায় আইএসবিরোধী সামরিক পদক্ষেপের বিরোধিতা করছে। প্রতিরক্ষা বিভাগের প্রধান জেনারেল নিকোলাস হাওটন গতকাল স্কাই নিউজকে বলেন, ‘একটু তো স্বীকার করতেই হবে যে, আমরা খেলায় পূর্ণাঙ্গভাবে অংশ না নিয়ে আমাদের জোটকে কিছুটা হতাশ করেছি।’ তিনি আরও বলেন, ‘তাদের শক্তি, তাদের কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ ক্ষমতা, তাদের সংগঠন এবং যে জায়গা থেকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের কাছে নির্দেশ আসে, তা যে সিরিয়া, সেটি বলাই বাহুল্য। তিনি স্বীকার করেন_ ‘এক কথায় এ ধরনের সিদ্ধান্তের অর্থ হলো, এমন একটা ফুটবল ম্যাচে জয়ের জন্য বলা, যেখানে বিরোধীদের নিয়ন্ত্রণে থাকা বাকি অর্ধেক মাঠে আপনি ঢুকতে পারবেন না।’ তবে পরবর্তী সময়ে পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেন, সরকার এখনও এ ইস্যুতে পার্লামেন্টে ভোট গ্রহণের পরিকল্পনা একেবারে বাতিল করে দেয়নি। তবে গত কয়েক মাস ধরেই এ ইস্যুতে কোনো অগ্রগতি হয়নি। যখনই আমরা মনে করব এটা করা দরকার, এবং আমারা একমত হতে পারব, তখনই আমরা হাউস অব কমন্সে এ নিয়ে ভোটাভুটিতে যাব।’
এদিকে ইরান সিরিয়া ইস্যুর রাজনৈতিক সমাধানের লক্ষ্যে বহুপক্ষীয় আন্তর্জাতিক বৈঠক থেকে এক সপ্তাহ আগে নিজেদের সরিয়ে নেওয়ার হুমকি দিলেও দ্বিতীয় দফা বৈঠকে অংশ নেবে বলে আভাস পাওয়া গেছে। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির বরাত দিয়ে তারই পররাষ্ট্র বিষয়ক শীর্ষ উপদেষ্টা আলি আকবর ভেলায়েতি এ কথা জানিয়েছেন।
তিনি বলেন, ‘ইরান অবশ্যই সক্রিয়ভাবে (সিরিয়ার শান্তি) আলোচনায় অংশ নেবে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button