ব্যয় সংকোচন নীতির প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ

UK Demostrationব্রিটেনে ডেভিড ক্যামেরন সরকারের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভ করেছে বিরোধী দল। সরকারের ব্যয় সংকোচন নীতির প্রতিবাদে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার ৪৪ দিনের মাথায় এত বড় বিক্ষোভের সম্মুখীন হতে হলো ক্যামেরন সরকারকে। গতকাল শনিবার দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ হয়। এতে লক্ষাধিক মানুষের সমাবেশ ঘটে। খবর গার্ডিয়ানের।
লন্ডন, গ্লাসগো, লিভারপুল, ব্রিস্টলসহ বিভিন্ন শহরে বিক্ষোভ হয়। লন্ডনের বিক্ষোভে ৭০ হাজার থেকে দেড় লাখ মানুষ অংশ নেন। গ্লাসগোর জর্জ স্কয়ারে হাজার হাজার মানুষের উপস্থিতি ঘটে। ক্যামেরন সরকার ৫ বছরের জন্য ব্যয় সংকোচন নীতি গ্রহণ করেছে। এই নীতির ফলে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবেন সরকারি চাকরিজীবীরা।
এর সমালোচনা করে পার্লামেন্ট স্কয়ারে বিক্ষোভে অংশ নেয়া গ্রিন পার্টির এমপি ক্যারোলিন লুকাস বলেন, আমরা এখানে বলতে এসেছি যে, ব্যয় সংকোচন নীতি কাজ করছে না। তার এই বক্তব্যকে চিত্কার করে সমর্থন জানান হাজার হাজার মানুষ। এমপি বলেন, এমন কোনো নীতি গ্রহণ করা যাবে না যা দেশের নাগরিকদের একটি দুর্যোগের মধ্যে ফেলে দেয়। সমাবেশে অংশগ্রহণকারীরা তাদের দাবির প্রতি সমর্থন জানিয়ে বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন। বিক্ষোভে নার্স, শিক্ষক, আইনজীবীসহ বিভিন্ন পেশার লোকজন অংশ নেয়। তারা গান গেয়ে এবং শ্লোগান দিয়ে টোরি সরকারের প্রতি তাদের অনাস্থা প্রকাশ করে এবং সরকারকে গরীবদের জন্য কাজ করার আহবান জানায়। বিভিন্ন পেশাজীবী ছাড়াও রাসেল ব্রান্ড, শার্লট চার্চ এবং রিচার্ড কোয়েলের মতো সেলিব্রেটিদের সমাবেশে অংশ নিতে দেখা যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button