জেরুজালেম সব মুসলমানের সম্পত্তি

Erduganতুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, জেরুজালেম কুর্দি, তুর্কি, আরব এবং সমগ্র বিশ্বের মুসলমানদের সম্পত্তি।
গতকাল দেশটির পূর্বাঞ্চলীয় হাক্কারি প্রদেশে সালাহউদ্দিন আইয়ুবীর নামে একটি বিমানবন্দর উদ্বোধনকালে একথা বলেন তিনি।
সে সময় তিনি আরো বলেন, ‘আমরা সালাহউদ্দিন আইয়ুবীর নামে বিমানবন্দর করার মাধ্যমে ঐক্য ও ভ্রাতৃত্বের বার্তা জানাতে চাই। আমরা বলতে চাই, জেরুজালেম সব মুসলমানদের সম্পত্তি’।
কুর্দি বংশোদ্ভূত সালাহউদ্দিন আইয়ুবী ছিলেন মধ্যযুগের মুসলমানদের নেতা। খ্রিস্টান ক্রুসেডারদের হাত থেকে ফিলিস্তিন মুক্ত করার কারণে সমগ্র মুসলমানদের কাছে মহানায়ক হিসেবে খ্যাতি পেয়েছেন তিনি। তুরস্কের হাক্কারি প্রদেশের ইয়ুকসেকোভা শহরে গতকাল এ বিমান বন্দরটির উদ্বোধন করা হয়। ইরান ও ইরাকের সীমান্তবর্তী এই বিমানবন্দরের উদ্বোধনী অনুষ্ঠানে তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাউদগল্ওু উপস্থিত ছিলেন। ৭ জুন আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে দুই নেতা এক মঞ্চে হাজির হন। তারা ঘোষণা দেন, বিমানবন্দরটি ১২ শতকের আইয়ুবী বংশের প্রতিষ্ঠাতা সালাহউদ্দিন আইয়ুবীর নামে হবে। আইয়ুবী মধ্যপ্রাচ্যে খ্রিস্টান ক্রুসেডারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন এবং জেরুজালেম শহরের নিয়ন্ত্রণ নিয়েছিলেন। কুর্দি ভাষায় সাধারণত তাকে সালাদিন নামে ডাকা হয়। আরবীতে সালাহ-উদ-দিন।ধর্মপ্রাণ রাজনীতিবিদ হিসেবে পরিচিত এরদোগান এবং দাউদলু প্রায়ই নিজেদের সর্মথকদের উজ্জীবিত করতে ধর্মীয় ভাষণ দেন। এক সময় হাক্কারি প্রদেশ তুরস্কের বিচ্ছিন্নতাবাদী কুর্দি গেরিলা পিকেকের তৎপরতার কেন্দ্র ছিল। কয়েক দশকের সেই সহিংসতার সময় প্রায় প্রতিদিনই এখানে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা হতো। সেই সময় এখানে এসে তুরস্কের শীর্ষ নেতারা বিমানবন্দর উদ্বোধন করবেন এটা ছিল অকল্পনীয় ব্যাপার।
এরদোগান বলেন, এই বিমানবন্দরের মাধ্যমে হাক্কারির মানুষ ভবিষ্যতের দিকে হাঁটবে। তিনি অভিযোগ করে বলেন, পিকেকের সহিসংতার কারণে বিমানবন্দরটি উদ্বোধন করতে দুই বছর দেরি হয়েছে। এরদোগান সরকারের শান্তি প্রক্রিয়ার কারণে সহিংসতা একদমই কমে গেছে। তবে নির্বাচনকে কেন্দ্র করে এখনো কিছুটা উত্তেজনা বিরাজ করছে। এরদোগানের আগমনের সময় প্রায় ৫০ জন মুখোশধারী বিক্ষোভকারী পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে। ইয়ুকসেকোভা শহরের কেন্দ্রস্থলে পুলিশ কাঁদানে গ্যাস ও পানিকামান ব্যবহার করে তাদের হটিয়ে দেয়। শনিবার তুরস্কের সেনাবাহিনী জানিয়েছে, পিকেকে তাদের একটি ঘাঁটি লক্ষ্য করে গুলি করেছে যদিও তাতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। গত সপ্তাহে কৃষ্ণসাগরে প্রথমবারের মতো কৃত্রিম দ্বীপে আরেকটি বিমানবন্দর উদ্বোধন করেন এই দুই নেতা। ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি তাদের ১৩ বছরের  শাসনামলে বাস্তবায়ন করা বৃহৎ প্রকল্পের কথা জনগণের সামনে তুলে ধরতে চাইছে। তারপরও আসন্ন ৭ জুনের জাতীয় নির্বাচনে দলটিকে আগের নির্বাচনের চেয়ে বেশি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। নিজের দলের জনপ্রিয়তা বৃদ্ধি করতে এরদোগান নির্বাচনী প্রচারের হাজির হচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close