ব্রিটেনে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত

Pollingব্রিটেনে বৃহষ্পতিবার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়ে রাত ১০টায় ভোট গ্রহণ শেষ হয়। সকালে কাজে যাওয়ার সময় অনেকে নিজেদের ভোট প্রদান করেছেন। অধিকাংশ ভোটার নিজেদের ভোট প্রদান করেছেন কর্মক্ষেত্র থেকে বাসায় ফেরার সময়। তাই বিকাল ৫টার পর ভোট কেন্দ্রগুলোতে সকালের তুলনায় ভিড় বেশি ছিল। শুক্রবার দুপুর ১টার মধ্যে চূড়ান্ত ফলাফল জানা যাবে।
এবার সারা দেশে মোট ভোটকেন্দ্র ছিল ৫০ হাজার। স্কুল, স্থানীয় কমিউনিটি সেন্টারগুলোতেই ছিল বেশির ভাগ ভোট কেন্দ্র। নিবন্ধিত ভোটারের সংখ্যা প্রায় পাঁচ কোটি। পার্লামেন্টের নিম্নক হাউজ অব কমন্সের ৬৫০টি আসনের জন্য প্রায় এক ডজন দল থেকে প্রার্থী হয়েছেন তিন হাজার ৯৬৩ জন।
এদিকে বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেট এলাকায় লেবার পার্টি এমপি প্রার্থী রুশনারা আলীর পক্ষে বিপুলসংখ্যক ভোটার ভোট প্রদানে টাওয়ার হ্যামলেটের সেন্টারগুলোতে জড়ো হন। এ আসনে তিনি এগিয়ে রয়েছেন বলে খবর পাওয়া গেছে। হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে টিউলিপ সিদ্দিকের পক্ষে বাঙালিরা ব্যাপকভারে ভোট প্রদান করেছেন। সেখানে ৪২ ভোটের ব্যবধানে বিগত পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির এমপি জয়ী হয়েছিলেন। বাঙালিদের অংশগ্রহণ এবং তার ব্যাপক প্রচারণা আসনটিতে টিউলিপের বিজয়ী হওয়ার সম্ভাবনা জাগিয়ে দিয়েছে।
পার্লামেন্ট নির্বাচনে প্রত্যেক প্রার্থী ৫০০ পাউন্ড জামানত হিসেবে প্রদান করেছেন কাস্ট হওয়া ভোটের ৫%-এর কম পেলে তা ফেরত পাবেন না।
ব্রিটিশদের পাশাপাশি সাধারণ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করছেন প্রবাসী বাংলাদেশীরাও। সকাল থেকেই লন্ডন ও আশপাশের বিভিন্ন ভোট কেন্দ্রে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেন বাংলাদেশী কমিউনিটির লোকজন। তাদের আশা ক্ষমতায় যেই আসুক, প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নতুন সরকারের কাছে গুরুত্ব পাবে।
জনমত জরিপে বলা হয়েছে, ব্রিটেনের নির্বাচনে প্রধান দুই দল ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ও বিরোধী লেবার পার্টির মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে, কিন্তু কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। সরকার গঠনের জন্য কোনো দলকে অন্তত ৩২৬টি আসন পেতে হবে। গত কয়েক দশকের মধ্যে ব্রিটেনে এ রকম অনিশ্চয়তায় ভরা নির্বাচন আর হয়নি। শুক্রবার নির্বাচনের ফল প্রকাশ করা হবে। এ দিকে সাধারণ নির্বাচনের পাশাপাশি কয়েকটি এলাকায় স্থানীয় নির্বাচনেও ভোট গ্রহণ করা হয়।
বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে বৃহস্পতিবার ব্রিটেনের সাধারণ নির্বাচন ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সকাল ৮টায় প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন স্ত্রী সামান্থাকে নিয়ে অক্সফোর্ড শায়ারের একটি কেন্দ্রে ভোট দেন। অন্য দিকে লেবার পার্টির নেতা এড মিলিব্যান্ড স্ত্রী জাস্টলিনকে নিয়ে ডন কাস্টার নর্থের একটি কেন্দ্রে ভোট দেন। তবে নির্বাচন শুরুর আগে ডাকে ভোট দিয়েছেন কিছু নাগরিক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button