স্কটিশদের ছাড়া বৈধতা হারাতে পারে সরকার

Nicolaআগামীকাল বৃহস্পতিবার ব্রিটেনে নির্বাচন। এর দু’দিন আগেই যুক্তরাজ্য সরকার গঠনে নিজেদের প্রতিনিধি না থাকা নিয়ে সরব হয়ে উঠেছেন স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) প্রধান নিকোলা স্টারজিয়ন। ‘স্কটিশ অভিমত’কে নিজেদের সঙ্গে যোগ করে নিতে না পারলে ব্রিটিশ সরকার ‘বৈধতা’ হারাতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তিনি। নির্বাচনপরবর্তী সময়ে কনজারভেটিভ পার্টি টোরিবিরোধী জোট গঠনের পক্ষে স্টারজিয়ন লেবার পার্টিকে ব্যাপক চাপে রাখতে চাচ্ছেন। গত সোমবার ডামফ্রাইজের একটি জনসভায় তিনি জনিয়েছেন, লেবার দলের সঙ্গে জোট বাঁধার ওপরই তিনি ব্যাপক জোর দেবেন।
এসএসপির প্রধান বলেন, কেবল ইংরেজ সংসদ সদস্যদের নিয়ে সরকার গঠন করা একটি বড় ভুল হবে। আগামী বৃহস্পতিবারের নির্বাচনে ডেভিড ক্যামেরনের টোরি পার্টিই অধিকাংশ আসনে জয়ী হবে বলে তিনি ওই জনসভায় ইঙ্গিত করেন।
কনজারভেটিভদের সঙ্গে একটি নতুন বিতর্ক উস্কে দিয়ে তিনি আরও বলেন, নির্বাচনের পর যে ধরনের ওয়েস্টমিনস্টার সরকারই গঠন হোক না কেন, তা বৈধতার একটি বড় পরীক্ষা হয়ে দাঁড়াবে। তা ইংল্যান্ডের সবচেয়ে বড় দল হলেও এ বৈধতা প্রশ্নের মুখে পড়বে। সংখ্যাগরিষ্ঠের সরকার গঠন করতে পারবে কি-না এবং পুরো ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার মতো তারা সমর্থন পাবে কি-না এ নির্বাচনের পর তা-ই হয়ে উঠবে দেখার বিষয়। সংখ্যাগরিষ্ঠ ওয়েস্টমিনস্টার সরকারের সবচেয়ে বড় অংশ গঠন করে সবসময়ই ব্রিটিশ সাংসদরা। তবে স্কটিশ প্রতিনিধিদের বাদ দিয়ে সরকার গঠন করা ভুল হবে। তাহলে এ সরকার কোনোভাবেই পুরো যুক্তরাজ্যের প্রতিনিধি হয়ে উঠতে ব্যর্থ হবে। স্টারজিয়ন আশা করছেন, স্কটল্যান্ডের ৫৯ আসনের অধিকাংশ আসনেই তার দল এসএনপি জয়ী হবে। তার দল কমনসের তৃতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হবে। স্টারজিয়ন লেবার দলের প্রধান এড মিলিব্যান্ডকে সতর্ক করে বলেন, নির্বাচনের ফল প্রকাশের পরপরই তিনি টোরিবিরোধী জোট গঠনে লেবার দলের ওপর তীব্র চাপ সৃষ্টির পরিকল্পনা করেছেন। তার সঙ্গে একই সুরে কথা বলেছেন, স্কটল্যান্ডের ডিপুটি ফার্স্ট মিনিস্টার জন সুইনি। তিনি বলেন, যুক্তরাজ্যের সরকারকে অবশ্যই পুরো যুক্তরাজ্যের প্রতিনিধিত্ব সম্পন্ন হওয়া জরুরি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button