ক্যামব্রিজ ভার্সিটির নিচে গণকবর

Oxfordইতিহাসের কোথাও এ ঘটনার উল্লেখ নেই ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মাটির তলাতেই রয়েছে গণকবর। বিশ্ববিদ্যালয়টির অধীনে রয়েছে প্রায় ৩১টি কলেজ। কলেজগুলোর অধীনে রয়েছে অনেক স্কুল।
নৃতাত্ত্বিকরা বর্তমানে পুরনো ডিভাইনিটি স্কুলের মাটির তলায় খননকার্য চালাচ্ছেন। এ মাটির তলাতেই প্রায় ১৩শ’ মানুষের একটি গণকবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, ১৫১১ সালের দিকে তাদের এখানে সামাধিস্থ করা হয়। কিন্তু এত মানুষকে একসঙ্গে কী কারণে গণকবর দেয়া হয়েছিল তা আজও রহস্যে ঘেরা। গবেষকরা জানাচ্ছেন, মেডিয়েভ্যাল হাসপাতালের তলদেশ থেকে পাওয়া মৃতদেহের হাড় এখন পরীক্ষা করা হচ্ছে।
ব্রিটেনে আবিষ্কৃত গণকবরগুলোর মধ্যে এটাই সবচেয়ে প্রাচীন। ডিএনএ পরীক্ষার পরই মূলত সঠিকভাবে বলা সম্ভব হবে লাশগুলো কাদের। পুরনো ডিভাইনিটি স্কুলের মেঝে খুঁড়ে এ খননকার্য চালানো হচ্ছে। ৬ মাস ধরে খননকার্য চালানোর পর সম্পূর্ণ অক্ষত ৪০০টি লাশের কংকাল উদ্ধার করা সম্ভব হয়েছে। ধারণা করা হচ্ছে, আরও ৯০০টি কংকাল রয়েছে।
ক্যামব্রিজের নৃতাত্ত্বিক দলের সদস্য ক্রেক চেসফোর্ড বলেন, আমরা জানতাম যে, এ এলাকায় একটি কবরস্থান ছিল। প্রাপ্ত বেশিরভাগ কংকাল মানুষের বয়স ২৫ থেকে ৪৫-এর মধ্যে। লাশগুলো নেটে জড়িয়ে এক স্থানে জড়ো করে কবর দেয়া হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button