ব্রিটেনে গড়ে প্রতিদিন ২টি মুসলমান বিদ্বেষী হামলা হয়

UKব্রিটেনে মুসলমান বিদ্বেষী হামলার ঘটনা গত বছরের চেয়ে ২০ শতাংশ বেড়েছে এবং দেশটিতে গড়ে প্রতিদিন দুটি মুসলমান বিদ্বেষী হামলার হচ্ছে। গত বছরের মে মাস থেকে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ঘটনাবলীয় বিশ্লেষণ করে ব্রিটেনের টিসসাইড বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় এ সব তথ্য ওঠে এসেছে। রেডিও তেহরান।
মুসলিম বিদ্বেষী হামলায় সৌদি ছাত্রী নাহিদ আলমানেয়া মর্মান্তিকভাবে নিহত হওয়ার কয়েক দিন পর এ সমীক্ষা প্রকাশ করা হলো। এতে আরো বলা হয়েছে, ব্রিটেনে বিদ্বেষী যে সব হামলা চালান হয় তার ৫৪ ভাগ শিকার হন মুসলমান নারীরা। ঐতিহ্যবাহী ইসলামিক শালীন পোশাক বা হেজাব ব্যবহার করায় মুসলমান নারীদের শনাক্ত করা সহজ। তাই তাদের ওপরই বেশি হামলা হয় বলে প্রচলতি ধারণা এ সমীক্ষায় তুলে ধরা হয়েছে। এ ছাড়া, এতে ব্রিটেনের পুলিশের প্রতি আস্থাহীনতার বিষয়টিও গুরুত্ব পেয়েছে। হামলার শিকার প্রতি ছয় জনের মধ্যে অন্তত একজন পুলিশের কাছে যাওয়ার প্রয়োজন মনে করেন না।
এ সমীক্ষায় বলা হয়েছে, ইংলিশ ডিফেন্স লিগের মত উগ্র ডানপন্থী দলগুলো এ সব হামলার অনেকগুলোতেই জড়িত তা বের করা গেছে।
মুসলমান বিদ্বেষী হামলার ঘটনা বেড়ে যাওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে নেয়ার জন্য আহ্বান জানিয়েছে টিসসাইড বিশ্ববিদ্যালয়। একই সঙ্গে এ জাতীয় হামলায় ক্ষতিগ্রস্তের সহায়তা দেয়া কথাও বলেছে এ বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button