৭ শতাংশ সুদের হার দেশকে গভীর মন্দায় ফেলে দেবে

ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার ৭ শতাংশে উন্নীত করার বিষয়ে হুঁশিয়ার করে দিয়েছে। এর ফলে ব্রিটেনের হাউজিং মার্কেটে আঘাত নেমে আসতে পারে এবং গড় মূল্যে পতন ঘটতে পারে। জেপি মর্গান এর শীর্ষ স্থানীয় অর্থনীতিবিদ অ্যালান মংকস্ বলেন, অব্যাহত মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে ব্যাংক অব ইংল্যান্ড-এর প্রধান রেইট আরো ২ পয়েন্টে বেড়ে ৭শতাংশে উন্নীত হতে পারে বলে কিছু সূচকে ইংগিত পাওয়া যাচ্ছে।
হাউজিং বিশেষজ্ঞরা ব্যাংকের বেইজ রেইটের এই উচ্চতা হাউজিং মার্কেটের জন্য ‘গেইম ওভার’ হতে পারে বলে সর্তক করে দিয়েছেন। অবশ্য জনৈক নেতৃস্থানীয় অর্থনীতিবিদ বলেন, ব্রিটেন ২০০৭-২০০৮ এর পরিস্থিতির সম্মুখীন এবং বিপর্যস্ত হওয়ার কোন লক্ষণ নেই।
এ প্রসঙ্গে লন্ডনভিত্তিক মর্গেজ ব্রোকার ‘লোভস্টোন’-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রেইগ ফিল বলেন, যদি সুদের হার ৭ শতাংশে উন্নীত হয়, তবে মর্গেজ মার্কেট সম্পূর্ণ ডুবে যাবে। তিনি বলেন, এতে অর্থনীতি ও হাউজিং মার্কেটের জন্য বড়ো ধরণের পরিণতি নিয়ে আসবে। মি: ফিশ আরো বলেন, সুদের হার ৬ শতাংশে বৃদ্ধি নিয়েই ইতোমধ্যে ঋণগ্রহীতারা আতংকিত। যদি এটা ৭শতাংশে উন্নীত হয়, তবে আমরা দেখতে পাবো, বিপুল সংখ্যক সম্পত্তি মার্কেটে এসেছে এবং লোকজন এগুলো বিক্রি করে ফেলতে বাধ্য হবে।
তিনি বলেন, যদি আমরা সুদের হার ৭ শতাংশে উন্নীত হতে দেখি, তবে আমি আসলেই ধরে নেবো, পরিস্থিতি মারাত্মক পরিণতির দিকে গড়াচ্ছে। এজন্য আমি এটা দেখতে চাইনে, কারণ এটা আসবে একটি বিপর্যয়ের ব্যাপার হয়ে।
আরএসএম কনসালটেন্সী’র জনৈক অর্থনীতিবিদ টম পাঘ ৭ শতাংশের একটি বেইজ রেইটের বিষয়ে সর্তক করেছেন, যা ১৯৯৮ সালের পর সর্বোচ্চ পর্যায়ের। এটা ঘটতে চলেছে এবং তিনি এই মর্মে পূর্বাভাস প্রদান করেছেন যে, বাড়ির মূল্যের এক পঞ্চমাংশেরও বেশী পতন হতে পারে। তার মতে, সুদের হার ৬ শতাংশ হওয়া দেশের অর্থনীতিকে একটি মৃদু মন্দার দিকে ঠেলে দিতে পারে। তাই তিনি ঐ অতিরিক্ত পার্সেন্টেজের দিকে যাওয়ার কথা ভাবতে পারেননা , যা অর্থনীতিকে একটি গভীর মন্দায় ফেলে দিবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button